Advertisement
০৫ মে ২০২৪
Kulbhushan Yadav

Kulbhushan: কুলভূষণের কৌঁসুলি নিয়োগের নির্দেশ দিল্লিকে

কুলভূষণ মামলার শুনানিতে হাজির থাকার জন্য ভারতীয় হাইকমিশনের এক জন অফিসারকে নিয়োগ করতে বলেছে ইসলামাবাদ হাই কোর্ট। ভারত সরকার এখনও এই নির্দেশ নিয়ে মুখ খোলেনি।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ও নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ০৬:৩৭
Share: Save:

পাকিস্তানে চরবৃত্তির দায়ে মৃত্যুদণ্ডাজ্ঞাপ্রাপ্ত কুলভূষণ যাদবের জন্য ভারত সরকারকে ১৩ এপ্রিলের মধ্যে আইনজীবী নিয়োগ করতে বলল ইসলামবাদ হাই কোর্ট। হাই কোর্ট জানিয়েছে, অবাধ ও নিরপেক্ষ বিচার পাওয়ার অধিকার আছে ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসার কুলভূষণের। গত কাল এই মামলায় পাক অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খানের সওয়াল শোনার পরে এই নির্দেশ দিয়েছে হাই কোর্ট। কুলভূষণ মামলার শুনানিতে হাজির থাকার জন্য ভারতীয় হাইকমিশনের এক জন অফিসারকে নিয়োগ করতে বলেছে ইসলামাবাদ হাই কোর্ট। ভারত সরকার এখনও এই নির্দেশ নিয়ে মুখ খোলেনি।

চরবৃত্তি ও সন্ত্রাস ছড়ানোর অভিযোগে কুলভূষণকে ২০১৭ সালের এপ্রিল মাসে মৃত্যুদণ্ড দিয়েছিল পাক সামরিক আদালত। দ্য হেগের আন্তর্জাতিক ন্যায় আদালতে পেশ করা আবেদনে ভারত জানায়, কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতেই দেয়নি পাকিস্তান। ২০১৯ সালে আন্তর্জাতিক ন্যায় আদালত নির্দেশ দেয়, কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দিতে হবে। পাশাপাশি তাঁর মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনার ব্যবস্থা করতেও পাকিস্তানকে নির্দেশ দেয় আন্তর্জাতিক আদালত। ২০২১ সালে আইন সংশোধন করে কুলভূষণকে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করার অধিকার দেয় পাক আইনসভা।

তবে ভারতের দাবি, আন্তর্জাতিক আদালতের নির্দেশের পরেও কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের অবাধে দেখা করতে দেয়নি পাকিস্তান। অবাধ ও নিরপেক্ষ বিচারের পরিবেশও তৈরি করতে পারেনি তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kulbhushan Yadav Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE