Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

ক্যানসারের ঝুঁকি, পাউরুটিতে পটাশিয়াম ব্রোমেটের ব্যবহার নিষিদ্ধ হল

ক্যানসারের সম্ভাবনা থাকায় পাউরুটি এবং অন্যান্য খাবারে পটাশিয়াম ব্রোমেটের ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার। খাদ্য সুরক্ষার মান নির্ধারক সং

সংবাদ সংস্থা
২১ জুন ২০১৬ ০৪:০৭

ক্যানসারের সম্ভাবনা থাকায় পাউরুটি এবং অন্যান্য খাবারে পটাশিয়াম ব্রোমেটের ব্যবহার নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার। খাদ্য সুরক্ষার মান নির্ধারক সংস্থার (এফএসএসএআই) সুপারিশের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

সিএসই (সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট) একটি সমীক্ষা করেছিল। সেই সমীক্ষাতেই এই সম্ভাবনার কথা প্রকাশ পেয়েছে। যার পর এফএসএসএআই এই রাসায়নিকটি নিষিদ্ধ করার সুপারিশ পাঠায় কেন্দ্রীয় মন্ত্রকে। এফএসএসএআই-র সিইও পবনকুমার অগ্রবাল জানিয়েছেন, ‘‘পটাশিয়াম ব্রোমেট ‘কারসিনোজেনিক’ অর্থাৎ এর থেকে ক্যানসারের সম্ভাবনা রয়েছে। পাউরুটির স্বাদ বাড়াতে এই রাসায়নিকটি তাতে মেশানো হয়। সেই কারণেই এই সিদ্ধান্ত।’’ তিনি জানান, গবেষণায় এই ফল সামনে আসার পরই স্বাস্থ্য মন্ত্রকে তা নিষিদ্ধ করার আবেদন জানানো হয়েছিল। তাতে আজ স্বাস্থ্য মন্ত্রক থেকে সিলমোহর পড়েছে। তবে শুধু এটাই নয়, স্বাদ বাড়াতে প্রায় ১১ হাজার নানান ক্ষতিকর রাসায়নিক খাবারে মেশানো হয়ে থাকে। সেগুলো কতটা ক্ষতিকর তা জানতে গবেষণা চলছে। ইতিমধ্যে ব্রোমেট ছাড়াও পটাশিয়াম আয়োডেটের উপরেও এই নিষেধাজ্ঞা জারির আবেদন জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রকে।

আরও পড়ুন: অর্ধ শতাব্দী পর আকাশে ফের স্ট্রবেরি মুন

Advertisement

আরও পড়ুন

Advertisement