Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

গলওয়ানে সেনাদের বলিদান বৃথা যাবে না, বললেন বায়ুসেনা প্রধান

সংবাদ সংস্থা
হায়দরাবাদ ২০ জুন ২০২০ ১০:৩০
এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া। হায়দরাবাদে, শনিবার। ছবি- টুইটারের সৌজন্যে।

এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া। হায়দরাবাদে, শনিবার। ছবি- টুইটারের সৌজন্যে।

শান্তি বজায় রাখার জন্য ভারতের তরফে সব রকম চেষ্টা করা হচ্ছে। তবে ভারত যে কোনও পরিস্থিতির মোকাবিলার জন্য পুরোপুরি প্রস্তুত। সেনারাও এ ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। গলওয়ান উপত্যকায় ভারতীয় সেনাদের বলিদান বৃথা যাবে না।

হায়দরাবাদের কাছে বিমান বাহিনী অ্যাকাডেমির একটি অনুষ্ঠানে শনিবার এ কথা বলেন ভারতের বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া।

সোমবার পূর্ব লাদাখে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা প্রসঙ্গে এয়ার চিফ মার্শাল বলেন, “সে দিন বিরাট চ্যালেঞ্জের মুখে যে ভাবে ভারতের সার্বভৌমত্ব রক্ষার জন্য সাহস দেখিয়েছেন জওয়ানরা তা আসলে আমাদের দেশ-রক্ষার সংকল্পকেই তুলে ধরেছে।’’

Advertisement

সোমবার ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়।

আরও পড়ুন- লাদাখে সীমান্ত পেরিয়ে ঢোকেইনি কেউ, সর্বদল বৈঠকে মোদী

আরও পড়ুন- ১০ সেনা বন্দি ছিলেন! সরকারের নীরবতা নিয়ে প্রশ্ন বিরেধীদের

ভদৌরিয়া বলেছেন, “আমাদের এলাকার সুরক্ষা নিশ্চিত করতে আমাদের সশস্ত্র বাহিনী সব সময় প্রস্তুত এবং সজাগ থাকে। লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় যে ঘটনা ঘটেছে সেটা শুধু সেই সুরক্ষা নিশ্চিত করার প্রচেষ্টার একটা ছোট উদাহরণ। আমরা যে কোনও সময় যে কোনও পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছি।’’

এয়ার চিফ মার্শাল এও জানান, সামরিক পর্যায়ের আলোচনায় চুক্তিবদ্ধ হওয়ার পরেও চিনা সেনার হামলায় ভারতীয় জওয়ানদের প্রাণহানির ঘটনা একেবারেই মেনে নেওয়া যায় না। তবু প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সৃষ্টি হওয়া উত্তেজক পরিস্থিতি যাতে আরও উত্তেজক না হয়ে ওঠে, তার জন্য শান্তিপূর্ণ ভাবে আলাপ, আলোচনার মাধ্যমে তা মেটাতে সব রকমের চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।

আরও পড়ুন

Advertisement