Advertisement
২৫ এপ্রিল ২০২৪
India-China Meet

চিনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৃহস্পতিবার বৈঠক রাজনাথের, লাদাখ নিয়ে হতে পারে আলোচনা

প্রায় তিন বছর আগে পূর্ব লাদাখের গালওয়ান দুই সেনার রক্তক্ষয়ী সংঘর্ষের পরে এই প্রথম ভারত সফরে আসছেন চিনের কোনও প্রতিরক্ষামন্ত্রী।

A photograph of  China defence minister Li Shangfu and India defence minister Rajnath Singh

চিনা প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুর সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। ছবি: রয়টার্স এবং পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ২২:৫৫
Share: Save:

বৃহস্পতিবার নয়াদিল্লিতে চিনা প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুর সঙ্গে বৈঠক করবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। প্রায় তিন বছর আগে পূর্ব লাদাখের গালওয়ান দুই সেনার রক্তক্ষয়ী সংঘর্ষের পরে এই প্রথম ভারত সফরে আসছেন চিনের কোনও প্রতিরক্ষামন্ত্রী। সরকারি সূত্রের খবর, লাদাখের পাশাপাশি ডোকলাম এবং অরুণাচল সীমান্ত পরিস্থিতি নিয়েও দুই প্রতিরক্ষামন্ত্রীর আলোচনা হতে পারে।

চলতি সপ্তাহের শেষে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-ভুক্ত রাষ্ট্রগুলির প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠক। কিন্তু তার আগে সাংফু এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুর সঙ্গে পৃথক পৃথক দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছেন রাজনাথ। পূর্ব লাদাখে চিনা অনুপ্রবেশ এবং ঘাঁটি গেড়ে বসে থাকার ঘটনার প্রায় ৩ বছর অতিক্রান্ত। ধারাবাহিক ভাবে কূটনৈতিক এবং সামরিক পর্যায়ে বৈঠক করার পরেও বরফ গলেনি।

এই পরিস্থিতিতে সাংফু-রাজনাথ বৈঠকের ‘পরিণতি’ নিয়ে কৌতূহল রয়েছে যথেষ্ট। প্রসঙ্গত, গালওয়ান কাণ্ডের পরে ২০২০-র সেপ্টেম্বরে এসসিও সম্মেলনের পার্শ্ববৈঠকে মস্কোর মেট্রোপোল হোটেলে তৎকালীন চিনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফংহের সঙ্গে রাজনাথ বৈঠক করেছিলেন। এর পরেই দু’দেশের সেনার কোর কমান্ডার স্তরের বৈঠকে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছনো’ (ডিসএনগেজমেন্ট) এবং ‘সেনা সংখ্যা কমানো’ (ডিএসক্যালেশন)-র বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE