Advertisement
০২ মে ২০২৪
Sudan clash

সুদানে শুরু ‘অপারেশন কাবেরী’! প্রথম দফায় নৌসেনার জাহাজে ফেরানো হচ্ছে ২৭৮ ভারতীয়কে

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, প্রথম দফায় ২৭৮ জন ভারতীয় নাগরিককে সুদান থেকে নৌসেনার জাহাজ আইএনএস সুমেধার সাহায্যে সৌদি আরবের জেড্ডায় আনা হচ্ছে।

Operation Kaveri starts in Sudan, first batch of 278 Indians leave Khartoum aboard INS Sumedha

নৌসেনার জাহাজে সুদান থেকে সৌদি আরবের জেড্ডার পথে ভারতীয়দের প্রথম দল। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৯:৫৩
Share: Save:

সুদানে ‘অপারেশন কাবেরী’ শুরু করল নরেন্দ্র মোদী সরকার। উত্তর-পশ্চিম আফ্রিকার ওই গৃহযুদ্ধ বিধ্বস্ত দেশ থেকে মঙ্গলবার উদ্ধার করা হল ২৭৮ ভারতীয়কে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন, ‘‘প্রথম দফায় ২৭৮ জন ভারতীয় নাগরিককে সুদান থেকে নৌসেনার জাহাজ আইএনএস সুমেধার সাহায্যে সৌদি আরবের জেড্ডায় আনা হচ্ছে। পর্যায়ক্রমে অন্যদেরও ফিরিয়ে আনা হবে।’’

সুদানে বিভিন্ন ক্ষেত্রে কর্মরত ভারতীয় নাগরিকের সংখ্যা ৩,০০০-এর বেশি। গত ১৫ এপ্রিল রাজধানী খার্তুম-সহ সুদানের বিভিন্ন এলাকায় সেনা এবং আধাসামরিক বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’ (আরএসএফ)-এর ক্ষমতার লড়াই শুরু হওয়ার পরে তাঁদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছিল নয়াদিল্লি। এই পরিস্থিতিতে নৌসেনা জাহাজ আইএনএস সুমেধা এবং বায়ুসেনার সি-১৩০জে হারকিউলিস বিমানের সাহায্যে তাঁদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে।

সোমবারই খার্তুমের বন্দরে ৫০০-র বেশি ভারতীয় হাজির হয়েছিলেন। মঙ্গলবার সেই সংখ্যা হাজার ছাড়িয়েছে বলে বিদেশ মন্ত্রকের একটি সূত্রের খবর। সুদানের সেনাপ্রধান আবদেল ফতাহ আল-বুরহান এবং আধাসেনা আরএসএফ বাহিনীর প্রধান মহম্মদ হামদান ডাগলো ওরফে হেমেত্তির বাহিনীর লড়াইয়ে নিহতের সংখ্যা ইতিমধ্যেই হাজার ছুঁতে চলেছে। এই পরিস্থিতিতে শুধু বিদেশি নাগরিকেরাই নয়, রাজধানী খার্তুম এবং তার ‘যমজ শহর’ ওমদুরমান-সহ সুদানের বিভিন্ন শহর থেকে সাধারণ মানুষও পালাতে শুরু করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE