Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Prashant Kishor

‘বিহারের খোঁড়া সরকারকে আগে সামলান’! মমতাদের নিয়ে নীতীশের জোটের উদ্যোগকে পিকের খোঁচা

গত অগস্টে বিহারে ক্ষমতার পালাবদলের পর থেকেই ধারাবাহিক ভাবে নীতীশকে নিশানা করে চলেছেন তাঁর একদা সহকারী পিকে। এ বার মমতা, অখিলেশদের নিয়ে জোট গঠনের উদ্যোগকে খোঁচা দিলেন তিনি।

Prashant Kishor taunted Bihar CM and JU(U) leader Nitish Kumar on opposition unity

আগামী লোকসভা ভোটে বিজেপি বিরোধী জোট গঠনের জন্য নীতীশের উদ্যোগকে খোঁচা দিলেন ভোটকুশলী পিকে। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৮:০০
Share: Save:

আগামী লোকসভা ভোটে বিজেপি বিরোধী জোট গঠনের জন্য বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের উদ্যোগ নিয়ে কটাক্ষ করলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (পিকে)। মঙ্গলবার তিনি বলেন, ‘‘২০১৯ সালের লোকসভা ভোটের আগে অন্ধ্রপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুও বিরোধীদের একজোট করার চেষ্টা শুরু করেছিলেন। তাতে লাভ হয়নি। নীতীশ কুমার খোঁড়া সরকার চালাচ্ছেন। ওঁর উচিত বিহার নিয়ে চিন্তা করা।’’

সোমবার বিরোধী জোটের বার্তা নিয়ে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদবের সঙ্গে বৈঠক করেছিলেন নীতীশ। সঙ্গে ছিলেন আরজেডি প্রধান লালুপ্রসাদের ছেলে তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। প্রসঙ্গত, মার্চ মাসে পিকে দাবি করেছিলেন আগামী লোকসভা নির্বাচনে বিরোধী দলগুলি বিজেপিকে হারাতে পারবে না। তিনি বলেছিলেন, ‘‘কয়েক জন নেতা এবং রাজনৈতিক দলকে একমঞ্চে নিয়ে এলেই বিরোধী জোট তৈরি হয়ে যাবে না।’’

২০২১-এর নীলবাড়ির লড়াইয়ে তৃণমূলের পরামর্শদাতা পিকে মঙ্গলবার নীতীশকে খোঁচা দিয়ে বলেন, ‘‘রাজনীতিতে যাঁর নিজেরই কোনও জায়গা নেই, তিনি বিরোধীদের একজোট করতে মাঠে নেমেছেন।’’ প্রসঙ্গত, একদা নীতীশ কুমারের ঘনিষ্ঠ পিকে জেডি(ইউ)-তে যোগ দেওয়ার পরে ২০১৮ সালে তাঁকে দলের সহ-সভাপতি করা হয়েছিল। কিন্তু নীতীশের সঙ্গে মতবিরোধের কারণে ২০২০ সালে জেডি (ইউ) থেকে বহিষ্কৃত হন তিনি। কয়েক মাস আগেই পিকে জানিয়েছিলেন, তিনি নতুন রাজনৈতিক কর্মকাণ্ড বিহার থেকেই শুরু করতে চলেছেন। ঘোষণা করেছিলেন ‘জন সূরয যাত্রা’র। আপাতত, বিহারে জনসংযোগ কর্মসূচিতে ব্যস্ত পিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE