Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID Vaccine

WHO Chief thanked Mansukh Mandaviya: অক্টোবর থেকে টিকা রফতানি করবে ভারত, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে ধন্যবাদ হু প্রধানের

টিকা নিয়ে যাতে রাজনীতি না হয়, ধনী-গরিব সব দেশেই যাতে টিকা পৌঁছয় এবং প্রতিষেধকের সমবণ্টন হয়, তা নিশ্চিত করতেই কোভ্যাক্স প্রকল্প চালু করেছে হু।

অক্টোবর থেকে টিকা রপ্তানি করবে ভারত

অক্টোবর থেকে টিকা রপ্তানি করবে ভারত —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩৩
Share: Save:

অক্টোবর থেকে বিদেশে টিকা রফতানি শুরু করবে ভারত। উদ্বৃত্ত প্রতিষেধক পাঠানো হবে কোভ্যাক্সের ঘরে। সেখান থেকে তা পৌঁছে যাবে বিভিন্ন দেশে। কেন্দ্রের এই সিদ্ধান্তের পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়াকে টুইটারে ধন্যবাদ জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেয়ুসাস।

তিনি টুইটারে লেখেন, ‘অক্টোবর থেকে কোভ্যাক্সকে টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর জন্য স্বাস্থ্যমন্ত্রীকে মনসুখ মাণ্ডবিয়া ধন্যবাদ জানাই। চলতি বছরের শেষে বিশ্বের সমস্ত দেশে অন্তত ৪০ শতাংশ টিকাকরণের যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে, তা নজরে রেখে ভারতের এই সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

টিকা নিয়ে যাতে রাজনীতি না হয়, ধনী-গরিব সব দেশেই যাতে টিকা পৌঁছয় এবং প্রতিষেধকের সমবণ্টন হয়, তা নিশ্চিত করতেই কোভ্যাক্স প্রকল্প চালু করেছে হু। শুরু থেকে এই প্রকল্পে প্রচুর টিকা সরবরাহ করেছে ভারত। কিন্তু দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই নিজের নাগরিকদের অগ্রাধিকার দিয়ে টিকা সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তা-ই আবার চালু করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID Vaccine WHO COVAX
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE