Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Business

ইউরোপের চার দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য নীতি স্বাক্ষর ভারতের, আসছে কয়েক হাজার কোটির বিনিয়োগ

ব্যবসায়িক মহল মনে করছে, ওই চুক্তির ফলে প্রচুর বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। মুক্ত বাণিজ্য নীতিতে সুইৎজারল্যান্ডের সঙ্গে অনেকটাই এগিয়ে ছিল ভারত।

A photograph of Indian currency note

ইউরোপের পাঁচ দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য নীতি স্বাক্ষর করল ভারত। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১৭:০৮
Share: Save:

ইউরোপের পাঁচ দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য নীতি স্বাক্ষর করল ভারত। এর ফলে দেশে বড় ধরনের বিনিয়োগ আসবে বলে দাবি কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়াল জানান, ওই চুক্তি নিয়ে প্রায় ১৫ বছর ধরে আলোচনা হয়েছে। পাঁচ দেশের মধ্যে ওই চুক্তির ফলে ভারতে প্রায় ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসতে পারে। বেশ কয়েকটি শিল্প ক্ষেত্রে উন্নতি দেখা যাবে।

রবিবার ইউরোপের সুইৎজারল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ড ও লিচেনস্টাইনের সঙ্গে ভারতের মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তির লক্ষ্য ভারত-সহ ওই চার দেশের মধ্যে ব্যবসা এবং বিনিয়োগ বৃদ্ধি করা। পীযূষের কথায়, ‘‘ভারতের গণতন্ত্র, দাবি ও বৈচিত্র্যকে মাথায় রেখে এই চুক্তি করা হয়েছে। এটি কার্যকর করে আগামী ১৫ বছরে ১০ লাখ মানুষের চাকরি হবে।’’ তিনি জানান, আগামিদিনে তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্য পরিষেবার মতো ক্ষেত্রগুলিতে অনেক উন্নতি হবে।

ব্যবসায়িক মহল মনে করছে, ওই চুক্তির ফলে প্রচুর বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। মুক্ত বাণিজ্য নীতিতে সুইজারল্যান্ডের সঙ্গে অনেকটাই এগিয়ে ছিল ভারত। এ দেশ থেকে সুইৎজারল্যান্ডের রপ্তানি দ্রব্যের ৯৮ শতাংশ জিনিসের শুল্ক নেওয়া হয় না। এই চার দেশের মধ্যে সুইৎজারল্যান্ডের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যে অনেকটাই এগিয়ে রয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Business Indian Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE