×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

উষ্ণায়ণে দায়ী উন্নত বিশ্ব, শিকার ভারত, কড়া বার্তা নরেন্দ্র মোদীর

সংবাদ সংস্থা
৩০ নভেম্বর ২০১৫ ২১:৫০
প্যারিসে’র শীর্ষ সম্মেলনে পাশাপাশি মোদী-ওবামা। ছবি: পিটিআই।

প্যারিসে’র শীর্ষ সম্মেলনে পাশাপাশি মোদী-ওবামা। ছবি: পিটিআই।

ভারত জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয়। জলবায়ু পরিবর্তনের শিকার। মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী’র। প্যারিসে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত শীর্ষ সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের উপস্থিতিতে মোদীর সাফ বার্তা, উষ্ণায়ণের মোকাবিলায় বেশি দায়িত্ব পালন করতে হবে উন্নত দেশগুলিকেই। কারণ গত ২০০ বছরে ওই দেশগুলিই সবচেয়ে বেশি দূষণ ছড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে।

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সম্মলনের ফাঁকে এ দিন প্রধানমন্ত্রী মোদী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আলাদা বৈঠক করেন। পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে দেখা হওয়ায়, হাত মিলিয়ে সৌজন্য বিনিময় করেন ভারতের প্রধানমন্ত্রী। দু’জনের মধ্যে কয়েক মিনিটের একান্ত আলাপচারিতারও সাক্ষী থেকেছে প্যারিস। তবে জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় উন্নত দেশগুলি যেভাবে তৃতীয় বিশ্বের উপর দায় চাপিয়ে দিতে চাইছে, তার বিরোধিতা করতে কোনও সৌজন্যের ধার ধারেননি মোদী। তিনি বলেন, ‘‘জলবায়ু পরিবর্তন গোটা বিশ্বের সামনে খুব বড় চ্যালেঞ্জ। কিন্তু আমরা এই পরিস্থিতির জন্ম দিইনি। জীবাশ্ম জ্বালানিতে বলীয়ান হয়ে যে শিল্প যুগের বিকাশ ও অগ্রগতি ঘটেছে, তার দ্বারা সৃষ্ট উষ্ণায়ণই জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী।’’ মোদীর এই মন্তব্যের লক্ষ্য যে আমেরিকা ও ইউরোপের উন্নত দেশগুলিই, তা বুঝতে অসুবিধা হয়নি কোনও মহলেরই। এর পর ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘‘আমরা জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হলেও তার কুফল ভোগ করছি। আমরা দেখতে পাচ্ছি, আমাদের কৃষকরা বিপদে। আমরা চিন্তিত সমুদ্রের জলতল বাড়তে থাকা নিয়ে, যা আমাদের ৭৫০০ কিলোমিটার দীর্ঘ উপকূল রেখা আর ১৩০০ দ্বীপকে বিপদের মুখে ফেলেছে। আমরা উদ্বিঘ্ন আমাদের হিমবাহগুলিকে নিয়ে, যা আমাদের নদীগুলিকে বাঁচিয়ে রাখে এবং সভ্যতাকে লালন করে।’’

নরেন্দ্র মোদী এ দিন তাঁর ভাষণে স্পষ্ট জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় ভারত ‘সাধারণ কিন্তু পৃথক দায়বদ্ধতা’র তত্ত্বে বিশ্বাসী। মোদীর কথায়, উষ্ণায়ণের মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলির চেয়ে উন্নত দেশগুলিকেই বেশি দায়িত্ব নিতে হবে, কারণ গত ২০০ বছর ধরে পৃথিবীতে যে পরিমাণ দূষণ হয়েছে তার জন্য সবচেয়ে বেশি দায়ী উন্নত দেশগুলিই।

Advertisement
Advertisement