Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

চিনকে হারিয়ে ভারতের দখলে নতুন গিনেস রেকর্ড

নিজস্ব প্রতিবেদন
২৬ নভেম্বর ২০১৮ ২১:১৩
প্ল্যাঙ্কথনে শিল্পা। ছবি শিল্পা শেট্টির ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত।

প্ল্যাঙ্কথনে শিল্পা। ছবি শিল্পা শেট্টির ইনস্টাগ্রাম থেকে সংগৃহীত।

উপুড় হয়ে পায়ের আঙুলের উপর ভর করে অনেকটা শোয়ার মতো। সামনের দিকে হাত ভাঁজ করে কনুইয়ের উপর গোটা শরীরের ভার রাখতে হবে। পায়ের আঙুল আর কুনই ছাড়া শরীরের কোনও অংশ মাটি ছোঁবে না। শরীরচর্চার ভাষায় একেই প্ল্যাঙ্ক পজিশন বলা হয়। এই প্ল্যাঙ্কাথনেই এ বার গিনেস বুকে চিনকে টপকে গেল ভারত।

রবিবার সাত সকালেই পুনের মেডিক্যাল কলেজ মাঠে আম জনতার ভিড়। সঙ্গে কয়েক হাজার শরীর সচেতন মানুষ। এখানেই এ দিন আয়োজন হয়েছিল প্ল্যাঙ্কাথনের। উদ্যোক্তা একটি বেসরকারি বিমা সংস্থা। নেতৃত্ব দিলেন বলিউড অভিনেত্রী শিল্পা শেট্টি।

প্ল্যাঙ্কাথনের চ্যালেঞ্জ ছিল অ্যাবডোমিনাল প্ল্যাঙ্ক পজিশনে ৬০ সেকেন্ড থাকতে হবে। ওই সময়ের মধ্যে শরীরের কোনও অংশ মাটি ছুঁলেই তিনি প্রতিযোগিতা থেকে ছিটকে যাবেন। শেষ পর্যন্ত এই প্ল্যাঙ্ক পজিশনে পূর্ণ সময় টিকে ছিলেন ২৩৫৩ জন।

Advertisement

আরও পড়ুন: জেলেই মদ-গাঁজা খাচ্ছে আসামীরা! মোবাইলে খুনের হুমকিও দিচ্ছে! দেখুন ভিডিয়ো

আর এখানেই চিনকে টপকে যায় ভারত। গিনেস বুকেও চিনকে টপকে উঠে আসে প্রথম স্থানে। ২০১৭ সালের ১৮ মার্চে আনহুইয়ের সেন্ট্রাল পার্কে চিনে ১৭৭৯ জন ৬০ সেকেন্ড ওই অবস্থানে দাড়িয়ে রেকর্ড গড়েছিল চিন। এ পর্যন্ত একসঙ্গে এত বেশি মানুষের প্ল্যাঙ্ক পজিশনে এক মিনিট সময় কাটানোর নজির ছিল না।

শিল্পা নিজেও স্বাস্থ্য সচেতন। নিয়মিত যোগাভ্যাস করেন। ভারত এরকম একটি রেকর্ডের অধিকারী হওয়ায় স্বাভাবিক ভাবেই খুশি শিল্পা। সংবাদ মাধ্যমে তিনি বলেন, ‘‘ভারতীয়দের মধ্যে স্বাস্থ্য-ফিটনেস সচেতনতা গড়তে ও মানসিকতায় পরিবর্তন আনতে আমি সবকিছু করতে প্রস্তুত। যিনি নিজেকে ফিট রাখতে চান, তাকে সবরকম সাহায্য করতে পারি।’’ সকাল ছ’টায় দু’হাজারের বেশি মানুষ জড়ো হয়েছিলেন মেডিক্যাল কলেজের মাঠে। এত মানুষের প্রতিনিধি হতে পেরে তিনি যে খুব সম্মানিত, সে কথাও গোপন করেননি রাজ কুন্দ্রা পত্নী।

আরও পড়ুন: প্রথম-দ্বিতীয় শ্রেণিতে হোমওয়ার্ক নয়, ক্লাস পিছু ব্যাগের ওজনও বেঁধে দিল কেন্দ্র

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

আরও পড়ুন

Advertisement