Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Afghanistan

Afganistan: এখনই সরানো হচ্ছে না কাবুল দূতাবাসের কর্মীদের, তবে সব রকম ব্যবস্থা তৈরি রাখছে ভারত

আফগানিস্তানের প্রেসিডেন্টের বাসভন থেকে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের কথা বললেও তালিবান আগ্রাসনের ফলে আতঙ্ক কাটছে না দেশবাসীর।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৮:৫১
Share: Save:

কাবুল থেকে ভারতীয় দূতাবাস কর্মীদের এখনই সরাবে না ভারত। তবে আফগানিস্তানের দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতিতে প্রয়োজনে তাঁদের সরিয়ে আনার সম্ভাব্য পরিকল্পনা তৈরি রেখেছে কেন্দ্রীয় সরকার। এ বিষয়ে সরকারি ঘোষণা না হলেও সংবাদ সংস্থা সূত্রে খবর, কাবুলের ভারতীয় দূতাবাসে কর্মরতদের জীবনের ঝুঁকি না নিতেই এমন সিদ্ধান্ত। প্রয়োজন পড়লে জরুরি ভিত্তিতে ভারতীয়দের সরানোর পরিকল্পনা ইতিমধ্যেই চূড়ান্ত করা হয়েছে।

তালিবানের হাতে কাবুলের দখল চলে যাওয়ার পর থেকে সেখান থেকে আমেরিকা-সহ বিভিন্ন দেশের দূতাবাসের কর্মী ও নাগরিকদের সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। তবে এই মুহূর্তেই সে পথে হাঁটছে না ভারত। একটি সরকারি সূত্রের কথায়, “আফগানিস্তানের দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতির উপর নজর রাখছে ভারত সরকার। তবে এখনই কাবুলে আমাদের কর্মী বা নাগরিকদের জীবনের কোনও ঝুঁকি নেওয়া হবে না।” যদিও সূত্রের খবর, জরুরি ভিত্তিতে কাবুল থেকে ভারতীয়দের সরাতে তৈরি রয়েছে ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার নামে সামরিক পরিবহণ বিমান।

প্রসঙ্গত, গত কয়েক দিনে কন্দহর, মাজার-ই-শরিফ, হেরাট, জালালাবাদ শহর-সহ আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর ২৫টিই তালিবানদের দখলে চলে গিয়েছে। রবিবার কাবুলের ক্ষমতা দখলের পরেই শহরতলিতে জড়ো হচ্ছে তালিবান জঙ্গিরা। যার জেরে আফগানিস্তানের রাজধানী শহর-সহ সে দেশ জুড়ে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। আফগানিস্তানের প্রেসিডেন্টের বাসভবনের তরফে শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের কথা বললেও তালিবান আগ্রাসনের ফলে আতঙ্ক কাটছে না দেশবাসীর। রবিবার সে দেশের প্রেসিডেন্সিয়াল প্যালেসের টুইটে দাবি করা হয়েছে, কাবুলে এখনও পর্যন্ত হামলা করেনি তালিবান। যদিও ওই শহরে বিক্ষিপ্ত ভাবে গুলিচালনার খবর পাওয়া গিয়েছে। রবিবার টুইটারে একটি বিবৃতিতে দাবি, ‘কাবুলে আক্রমণ হয়নি। আন্তর্জাতিক সঙ্গীদের সঙ্গে মিলিত হয়ে দেশের নিরাপত্তারক্ষী ও সামরিকবাহিনী কাবুলের সুরক্ষা নিশ্চিত করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE