×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

নয়া করোনা ঘিরে উদ্বেগ, ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ ডিসেম্বর ২০২০ ১৬:১৭
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

অতিমারির কালো মেঘ এখনও কাটেনি। তার মধ্যেই নোভেল করোনাভাইরাসের নতুন প্রজাতি উদ্বেগ বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে আপাতত ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ভারত। ব্রিটেন ভ্রমণের উপরও সম্পূর্ণ নিষেধাজ্ঞা বসল। আপাতত আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়েছে। ৩১ ডিসেম্বর রাত ১১টা বেজে ৫৯ মিনিট পর্যন্ত ব্রিটেন থেকে কোনও বিমান ভারতে প্রবেশ করতে পারবে না। আবার ভারত থেকে কোনও বিমান রওনা দেবে না ব্রিটেনের উদ্দেশেও।

ব্রিটেনে করোনার নতুন প্রজাতির সন্ধান মেলার পর থেকেই বিষয়টি নিয়ে আলাপ আলোচনা চলছিল। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে ব্রিটেনের সঙ্গে আপাতত বিমান সংযোগ বন্ধ রাখতে কেন্দ্রকে আর্জি জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালও। তার পরই সোমবার দুপুরে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করে অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক। একটি বিবৃতি জারি করে বলা হয়, ‘পরিস্থিতি বিবেচনা করে ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে আগত বিমানের ভারতে প্রবেশ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ওই একই সময়ে ভারত থেকে কোনও বিমানও ব্রিটেনের উদ্দেশে রওনা দেবে না।’’

মঙ্গলবার রাত ১১টা বেজে ৫০ মিনিট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। তার আগে পর্যন্ত ব্রিটেন থেকে আগত যাত্রীদের বিমানবন্দরে আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক করার নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: ব্রিটেনের পর এ বার ইটালিতেও মিলল করোনার নতুন স্ট্রেন​

আরও পড়ুন: অত্যাধুনিক হাসপাতাল, গবেষণা কেন্দ্র... অযোধ্যার নতুন মসজিদ চলবে শুধুমাত্র সৌরশক্তিতে​

করোনা ভাইরাসের নয়া যে প্রজাতি ব্রিটেনে হানা দিয়েছে, তা আগেরটির চেয়ে ৭০ শতাংশ বেশি বিপজ্জনক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তার পরই নতুন করে উদ্বেগ ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। শুধু ভারতই নয়, কানাডা, সৌদি আরব এবং ইউরোপের একাধিক দেশও ইতিমধ্যেই ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। আবার ব্রিটেনের পাশাপাশি ইতালিতেও করোনার ওই নয়া প্রজাতির সন্ধান মিলেছে বলে জানা গিয়েছে।

Advertisement