×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

নজরে সীমান্ত, যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত সেনা: নরবণে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ জানুয়ারি ২০২১ ১৩:০৮
ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে। ছবি: পিটিআই।

ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে। ছবি: পিটিআই।

সীমান্তে ক্রমাগত সমস্যা তৈরি করছে চিন এবং পাকিস্তান। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন ভারতের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে। সেই সঙ্গে হুঁশিয়ারিও দিলেন, সীমান্ত সমস্যায় শান্তিপূর্ণ সামধানই চাইছে ভারত। যদি তা না হয়, তা হলে যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত সেনা। তিনি বলেন, “ভবিষ্যতে যে কোনও চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে তার মোকাবিলা করার জন্যই ইতিমধ্যেই সেনাকে আধুনিক সজ্জায় সজ্জিত করার কাজ শুরু হয়ে গিয়েছে।”

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দু’দেশের মধ্যে টানাপড়েন অব্যাহত। দফায় দফায় বৈঠকের পরও সীমান্ত নিয়ে কোনও সমাধান সূত্র বেরোয়নি। চিন বার বার প্রোটোকল ভেঙে ভারতীয় ভূখণ্ডের সীমান্ত এলাকায় একটা অস্থিরতার চেষ্টা করছে। এ প্রসঙ্গে সেনাপ্রধানের স্পষ্ট বার্তা, বার বার একই কাজ করছে চিন। সীমান্তে কড়া নজর রাখা হচ্ছে। পরিস্থিতি মোড় নিলে ভারতও তার জবাব দেওয়ার জন্য প্রস্তুত।

পাশাপাশি, পাকিস্তানকেও হুঁশিয়ারি দিয়েছেন নরবণে। তিনি বলেন, “যে ভাবে সীমান্তে পাকিস্তান জঙ্গি কার্যকলাপ বাড়াচ্ছে তা কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। সন্ত্রাসবাদ নিয়ে কোনও আপসের পথে হাঁটবে না ভারত। আঘাত এলে উপযুক্ত প্রত্যাঘাত করা হবে।”

Advertisement

আরও পড়ুন: পুণের সিরাম থেকে ৩ ট্রাক ভর্তি টিকা রওনা হওয়ার আগে সারা হল ‘মঙ্গলাচরণ’

আন্তর্জাতিক স্তরে ভারত পাকিস্তানের সন্ত্রাসবাদে মদত দেওয়া নিয়ে বার বার সরব হয়েছে। মাসুদ আজহার, হাফিজ সইদের মতো জঙ্গি নেতাদের যে পাকিস্তান আর্থিক মদত করছে সে অভিযোগও তুলেছে বার বার। শুধু তাই নয়, জইশ জঙ্গি প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মহলে। কিন্তু মাসুদকে যাতে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা না করা হয় সেই প্রচেষ্টাই চালিয়ে যাচ্ছে চিন। নিরাপত্তা পরিষদে পাকিস্তানের হয়ে সওয়াল করতে পারে তারা, সূত্র মারফৎ এমনটাই জানা যাচ্ছে।

Advertisement