Advertisement
২৬ নভেম্বর ২০২২
IMD

IMD: এ বার পূর্বাভাস হবে আরও স্পষ্ট, ড্রোন দিয়ে জলহাওয়ার খবর নেবে হাওয়া অফিস

আইএমডি প্রায় ৫৫০টি জায়গা থেকে আবহাওয়ার তথ্য সংগ্রহ করে। তার পর জানা যায় আবহাওয়ার পূর্বাভাস।

আবহাওয়ার তথ্য জানার জন্য উড়বে ড্রোন।

আবহাওয়ার তথ্য জানার জন্য উড়বে ড্রোন। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৮:১৫
Share: Save:

এ বার আরও স্পষ্ট ভাবে পাওয়া যাবে আবহাওয়ার পূর্বাভাস। ‘ওয়েদার বেলুন’-এর জায়গায় ড্রোন দিয়ে জলহাওয়ার খবর সংগ্রহ করবে হাওয়া অফিস।

Advertisement

বিশেষ গ্যাস বেলুনে সেন্সর লাগিয়ে তা পাঠানো হয় ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ১২ কিলোমিটার উচ্চতায়। তার মাধ্যমে বায়ুমণ্ডলের চাপ, তাপমাত্রা, বাতাসের দিক এবং গতির তথ্য জানতে পারেন আবহবিদরা। তবে এই তথ্য মিলত রেডিয়ো সিগন্যালের মাধ্যমে। কারণ, ‘ওয়েদার বেলুন’ এবং রেডিয়োসোন্ডগুলিকে বায়ুমণ্ডল থেকে আর ফেরানো যায় না। দেশের প্রায় ৫৫টি জায়গা থেকে এই রকম বেলুন ওড়ানো হয়। তাদের জায়গায় এ বার আনা হচ্ছে ড্রোন।

সম্প্রতি ভূপৃষ্ঠ বিষয়ক মন্ত্রকের সচিব এম রবিচন্দ্রন জানান, বায়ুমণ্ডলের তথ্য সংগ্রহের জন্য এ বার ড্রোন পাঠানো হচ্ছে। আবহাওয়ার পূর্বাভাস জানার জন্য এরা ‘ওয়েদার বেলুন’-এর উত্তরসূরি হতে পারে। ইন্ডিয়া মেটিয়োরোলজিক্যাল ডিপার্টমেন্ট বা আইএমডি প্রায় ৫৫০টি জায়গা থেকে আবহাওয়ার তথ্য সংগ্রহ করে। তার পর জানা যায় আবহাওয়ার পূর্বাভাস। ড্রোনের ব্যবহারের সুবিধা হল, এগুলোকে নিয়ন্ত্রণ করা যায়। তা ছাড়া কম উচ্চতা থেকে বেশি উচ্চতায় ওড়ানো যাবে। এই উদ্যোগ সফল হলে রেডিয়োসোন্ডের অপচয় কমানো যাবে। বর্তমানে প্রতি দিন প্রায় ১০০-র বেশি রেডিয়োসোন্ড নষ্ট হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.