Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হাইপারসনিক যুগের সূচনা, দেশীয় প্রযুক্তিতে তৈরি যানের সফল পরীক্ষা

এইচএসটিডিভি-র সফল পরীক্ষার ফলে হাইপারসনিক প্রযুক্তিতে আমেরিকা, রাশিয়া এবং চিনের সঙ্গে একই সারিতে চলে এল ভারত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ সেপ্টেম্বর ২০২০ ১৬:৫৭
Save
Something isn't right! Please refresh.
চাঁদিপুরে পরীক্ষা ডিআরডিও-র তৈরি হাইপারসনিক ভেহিকলের। ছবি’ টুইটার থেকে নেওয়া।

চাঁদিপুরে পরীক্ষা ডিআরডিও-র তৈরি হাইপারসনিক ভেহিকলের। ছবি’ টুইটার থেকে নেওয়া।

Popup Close

পোশাকি নাম, হাইপারসনিক টেকনোলজি ডেমনস্ট্রেটর ভেহিকল (এইচএসটিডিভি)। আসলে, শব্দের চেয়ে প্রায় ছ’গুণ গতিবেগ সম্পন্ন চালকহীন আকাশযান। সোমবার তার পরীক্ষায় সাফল্য অর্জন করল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ( ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও)।

ডিআরডিও সূত্রে জানা গিয়েছে, আজ হাইপারসনিক স্ক্র্যামজেট প্রপালসন সিস্টেম নির্ভর আকাশযানের সফল পরীক্ষা হয়। বেলা সাড়ে ১১টা নাগাদ ওডিশার বালেশ্বরের এ পি জে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ (হুইলার ল্যান্ডে) হয় এই পরীক্ষা। একটি অগ্নি ক্ষেপণাস্ত্রকে ভূমি থেকে প্রায় ৩০ কিলোমিটার উঁচুতে নিয়ে যায় ‘বুস্টার’ হিসেবে ব্যবহৃত এইচএসটিডিভি।

ডিআরডিও সূত্রে জানা গিয়েছে, মাত্র ২০ সেকেন্ডের মধ্যে এইচএসটিডিভি সাড়ে ৩২ কিলোমিটার উচ্চতায় উঠে যেতে পারে। চালকহীন এই বিমানের সাহায্যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া সম্ভব। পাশাপাশি, এর বেশ কিছু অসামরিক ব্যবহারও রয়েছে। ভবিষ্যতে এইচএসটিডিভি-কে কম খরচে উপগ্রহ উত্‍ক্ষেপণের কাজেও ব্যবহার করা যাবে।

Advertisement

আরও পড়ুন: ‘শিক্ষানীতিতে অতিরিক্ত সরকারি হস্তক্ষেপ নয়’, ঘোষণা মোদীর

এইচএসটিডিভি-র সফল পরীক্ষার ফলে হাইপারসনিক প্রযুক্তিতে আমেরিকা, রাশিয়া এবং চিনের সঙ্গে এক সারিতে চলে এল ভারত। সূত্রের খবর, গত ফেব্রুয়ারিতে এই আকাশযানের সফল পরীক্ষা করলেও তা চুড়ান্ত সাফল্য অর্জনের লক্ষ্যে তা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেনি ডিআরডিও।


প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ আজ ডিআরডিও প্রধান সতীশ রেড্ডি এবং তাঁর সহকারী বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে টুইটারে লেখেন, ‘‘প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত গড়ে তোলার আহ্বান সফল করার পথে এই যুগান্তকারী কৃতিত্বের জন্য ডিআরডিও-কে আমার অভিনন্দন। ভারত আপনাদের জন্য গর্বিত।’’ অন্য একটি টুইটে তাঁর ঘোষণা, ‘‘প্রযুক্তিগত উৎকর্ষ অর্জনের লক্ষ্যে পরবর্তী পর্যায়ের অগ্রগতি অব্যাহত থাকবে।’’

আরও পড়ুন: আরও নীচে নামতে পারে জিডিপি, উদ্বেগ প্রকাশ করে মত রঘুরাম রাজনের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement