Advertisement
০২ মে ২০২৪
Iran Attack on Pakistan

পাকিস্তানের বালুচিস্তানে ইরানের হামলার ঘটনায় ভারতের অবস্থান কী? বিবৃতি জারি নয়া দিল্লির

পাকিস্তানের বালুচিস্তান এলাকায় জঙ্গি সংগঠন জইশ আল অদলের ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানি সেনা। তা নিয়ে তোলপাড় আন্তর্জাতিক রাজনীতি।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ২৩:১৯
Share: Save:

পাকিস্তানের বালুচিস্তান এলাকায় জঙ্গি সংগঠন জইশ আল অদলের ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানি সেনা। তা নিয়ে তোলপাড় আন্তর্জাতিক রাজনীতি। সেই প্রেক্ষিতে বিবৃতি জারি করল ভারতের বিদেশ মন্ত্রক। নয়া দিল্লি বোঝে আত্মরক্ষার স্বার্থে পদক্ষেপ করার বিষয়টি। বুধবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র রনধীর জয়সওয়াল বলেন, ‘‘বিষয়টি ইরান ও পাকিস্তানের মধ্যেকার। ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে জ়িরো টলারেন্স নীতি নিয়েই চলবে। আত্মরক্ষার স্বার্থে কোনও দেশ কোনও পদক্ষেপ করলে ভারত তা বুঝতে পারে।’’

মঙ্গলবার ইরানের সরকারি সংবাদমাধ্যম দাবি করেছে, পাকিস্তান-ইরান সীমান্তের ওই জায়গায় জঙ্গিদের দু’টি ঘাঁটি ক্ষেপণাস্ত্র এবং ড্রোনের সাহায্যে ধ্বংস করা হয়েছে। এর পরেই পাকিস্তানের তরফে হুমকি দেওয়া হয়েছে যে, ইরানকে এর ফল ভুগতে হবে। তার প্রেক্ষিতে ভারতের এই বিবৃতি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

সিরিয়া, ইরাকেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। তাদের দাবি, ইরাকের কুর্দিস্তান এবং সিরিয়ায় ইজ়রায়েলি গুপ্তচর সংস্থা মোসাদের গোপন ডেরায় ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। তেহরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম মঙ্গলবার জানিয়েছিল, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হামলায় কুর্দিস্তানে মোসাদের সদর দফতর ধ্বংস হয়ে গিয়েছে। ইরানের সংবাদমাধ্যম জানিয়েছে, ইরাক হামলা চালিয়েছে এলিট ‘রেভলিউশনারি গার্ড’ বাহিনী। অন্য দিকে, সিরিয়ার হানাদারি দায়িত্বে ছিল সে দেশের গৃহযুদ্ধে অংশ নেওয়া ইরানি সেনা। হামাস-ইজ়রায়েল সংঘাতের প্রভাবে ক্রমশ জটিল হচ্ছে এশিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran ISI Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE