Advertisement
০১ মে ২০২৪
India-Sri Lanka Ferry Service

ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে ফেরি পরিষেবা শুরু হচ্ছে মঙ্গলবার থেকে, জলপথে আবারও জুড়বে দুই দেশ

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, তামিলনাড়ুর নাগাপট্টিনম থেকে ফেরি ছেড়ে শ্রীলঙ্কার জাফনায় পৌঁছবে। মোট তিন ঘণ্টা সময় লাগবে ভারত থেকে শ্রীলঙ্কায় পৌঁছতে।

India- Sri Lanka ferry service set to begin from Tuesday dgtl

এই ফেরিই চলাচল করবে ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৮:৩৩
Share: Save:

ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে ফেরি পরিষেবা শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। সব কিছু ঠিক থাকলে ওই দিন থেকেই ফের জলপথে জুড়বে দুই দেশ। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, তামিলনাড়ুর নাগাপট্টিনম থেকে ফেরি ছেড়ে শ্রীলঙ্কার জাফনায় পৌঁছবে। মোট তিন ঘণ্টা সময় লাগবে ভারত থেকে শ্রীলঙ্কায় পৌঁছতে।

এই ফেরি পরিষেবার দায়িত্বে থাকছে রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া’ (এসসিআই)। তাদের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, অল্প খরচে প্রতিবেশী দেশ দু’টিতে পাড়ি দিতে পারবেন ভারত এবং শ্রীলঙ্কার বাসিন্দারা। ‘চেরিয়াপানি’ নামের একটি ফেরি প্রতি দিন যাতাযাত করবে দুই দেশের মধ্যে।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ফেরিতে উঠতে পারবেন সর্বোচ্চ দেড়শো জন যাত্রী। ৪০ কেজি পর্যন্ত মালবহনের ক্ষেত্রে অতিরিক্ত কোনও টাকা গুনতে হবে না যাত্রীদের। প্রসঙ্গত, বিংশ শতাব্দীর গোড়ার দিকেও সমুদ্রপথে পথে নিত্য যোগাযোগ ছিল ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে। ১৯৮২ সালে শ্রীলঙ্কায় গৃহযুদ্ধ শুরু হলে জলপথে যাত্রী এবং পণ্য পরিবহণ পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। তার পর ২০১১ সালে ফের ফেরি পরিষেবা চালুর জন্য সমঝোতাপত্র (মউ)-এ স্বাক্ষর করে দুই দেশ। বহু আলাপ আলোচনার পর অবশেষে চালু হচ্ছে সেই ফেরি পরিষেবা। মনে করা হচ্ছে, দুই দেশের প্রসিদ্ধ তীর্থক্ষেত্রগুলির জন্যই পুণ্যার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে এই জলপথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ferry Service Sri Lanka India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE