Advertisement
২৮ নভেম্বর ২০২২

ইন্টারসেপ্টার মিসাইলের সফল উৎক্ষেপন, মাঝ পথেই ধ্বংস ‘হামলাকারী’

ক্ষেপণাস্ত্র ছুড়ে ক্ষেপণাস্ত্র হানা রুখে দিল ভারত। ওড়িশা উপকূলের কাছে রবিবার সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অ্যাডভান্সড এয়ার ডিফেন্স মিসাইলের।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ মে ২০১৬ ১৯:০৩
Share: Save:

ক্ষেপণাস্ত্র ছুড়ে ক্ষেপণাস্ত্র হানা রুখে দিল ভারত। ওড়িশা উপকূলের কাছে রবিবার সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অ্যাডভান্সড এয়ার ডিফেন্স মিসাইলের। বঙ্গোপসাগরে নোঙর করে থাকা নৌসেনার একটি জাহাজ থেকে মূল ভূখণ্ডের দিকে ধেয়ে আসা ক্ষেপণাস্ত্রকে মাঝ আকাশেই ধ্বংস করতে সক্ষম হয়েছে ভারতের এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ক্ষেপণাস্ত্র বা ইন্টারসেপ্টর মিসাইল।

Advertisement

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) সূত্রের খবর, রবিবার সকাল ১১টা ১৫ মিনিট নাগাদ বঙ্গোপসাগর থেকে ভারতীয় নৌসেনা পৃথ্বী গোত্রের একটি ব্যালিস্টিক মিসাইল দেশের মূল ভূখণ্ডের দিকে ছুড়ে দেয়। ওড়িশা উপকূলের অদূরে আবদুল কালাম আইল্যান্ডে মোতায়েন করা হয়েছিল অ্যাডভান্সড এয়ার ডিফেন্স মিসাইল (এএডি) নামের ওই নবনির্মিত ইন্টারসেপ্টর। বঙ্গোপাসাগরের দিক থেকে যে ব্যালিস্টিক মিসাইল ছুটে আসছে, তা রেডারে ধরা পড়ার সঙ্গে সঙ্গেই গর্জন করে ছুটতে শুরু করে এএডি। সমুদ্রের উপর মাঝ আকাশেই সফল ভাবে ধ্বংস করে দেয় ধেয়ে আসা ব্যালিস্টিক মিসাইলকে।

আরও পড়ুন:

চিনের উদ্বেগ আরও বাড়িয়ে অগ্নি-৬ ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ভারত

Advertisement

দেশে তৈরি এই ইন্টারসেপ্টর মিসাইলের সাফল্যে উচ্ছ্বসিত প্রতিরক্ষা মন্ত্রক। ভারত এত দিন ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ‘আকাশ’কে ইন্টারসেপ্টর মিসাইল হিসেবে মোতায়েন করে রাখত। রাশিয়ার কাছ থেকে কেনা এস-৩০০ মিসাইল ডিফেন্স সিস্টেমও মোতায়েন করা আছে দেশের বিভিন্ন কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ এলাকায়। কিন্তু আকাশ ক্ষেপণাস্ত্র ইন্টারসেপ্টর গোত্রের মিসাইল নয়। আর এস-৩০০ ইন্টারসেপ্টর হলেও বিদেশ থেকে কেনা। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই এএডি ইন্টারসেপ্টরের সফল উৎক্ষেপনে খুশির হাওয়া সশস্ত্র বাহিনীতে। ভারতের এই সাফল্য নিঃসন্দেহে চিন্তা বাড়াবে চিন ও পাকিস্তানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.