Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Missile

আধুনিক ‘অগ্নি প্রাইম’-এর সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ, এই নিয়ে তৃতীয় বার

গত বছর জুন মাসে প্রথম বার এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়। গত ডিসেম্বরে দ্বিতীয় পরীক্ষাতেও সফল ‘অগ্নি প্রাইম’।

শুক্রবার সকালে ওড়িশা উপকূলে ‘অগ্নি প্রাইম’-এর এই পরীক্ষা সফল হয়।

শুক্রবার সকালে ওড়িশা উপকূলে ‘অগ্নি প্রাইম’-এর এই পরীক্ষা সফল হয়। — ছবি টুইটার থেকে।

সংবাদ সংস্থা
বালেশ্বর শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ২২:০৭
Share: Save:

নতুন প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। শুক্রবার সকালে ওড়িশা উপকূলে ‘অগ্নি প্রাইম’-এর এই পরীক্ষা সফল হয়। এই নিয়ে তৃতীয় বার।

ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর এক আধিকারিক জানিয়েছেন, র‌্যাডার, ইলেক্ট্রো-অপটিক্যাল সিস্টেম থেকে যে নথি মিলেছে, তা বিচার করে দেখা গিয়েছে যে, আধুনিক এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ সফল হয়েছে। গত বছর জুন মাসে প্রথম বার এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়। গত ডিসেম্বরে দ্বিতীয় পরীক্ষাতেও সফল ‘অগ্নি প্রাইম’।

অগ্নি শ্রেণির ক্ষেপণাস্ত্রের মধ্যে এই ‘অগ্নি প্রাইম’-কে আধুনিকতম বলা যায়। পারমাণবিক আঘাত হানতে সক্ষম এটি। ২০০০ কিলোমিটার পর্যন্ত দূরে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। ‘অগ্নি ৩’ ক্ষেপণাস্ত্রের অর্ধেক ওজন এটির। গুজরাতের গান্ধীনগরে প্রতিরক্ষাএক্সপো উদ্বোধনের সময় এই ‘অগ্নি প্রাইম’ বিষয়ে ডিআরডিওর প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদী। জানান, ভারত প্রতিরক্ষা ক্ষেত্রেও এখন স্বনির্ভর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Missile DRDO pm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE