Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India

দৈনিক নতুন সংক্রমণে আমেরিকা, ব্রাজিলকে টপকে শীর্ষে ভারত

শুক্রবার পর্যন্ত গত এক সপ্তাহে ভারতে গড় দৈনিক আক্রান্ত ৬৮ হাজার ৯৬৯। সেখানে আমেরিকার ৬৫ হাজার ৭৫৩। এবং ব্রাজিল ৭২ হাজার ১৫১।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২১ ১৩:৪৪
Share: Save:

দৈনিক সংক্রমণের নিরিখে আমেরিকা এবং ব্রাজিলকে ছাপিয়ে গেল ভারত। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী ভারতে শুক্রবার এক দিনে আক্রান্ত হয়েছেন ৮৯ হাজার ১২৯ জন। কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৯৩ হাজার ২৪৯ জন কোভিডে সংক্রমিত হয়েছেন। সেখানে ব্রাজিলে ৭০ হাজার ২৩৮ জন। ওই একই সময়ে আমেরিকায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ৮২২ জন। শুক্রবার পর্যন্ত গত এক সপ্তাহে গড় দৈনিক আক্রান্তের নিরিখেও আমেরিকাকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে ভারত। যদিও এ ক্ষেত্রে শীর্ষে ব্রাজিল।

শুক্রবার পর্যন্ত গত এক সপ্তাহে ভারতে গড় দৈনিক আক্রান্ত ৬৮ হাজার ৯৬৯। সেখানে আমেরিকার ৬৫ হাজার ৭৫৩। এবং ব্রাজিল ৭২ হাজার ১৫১। গোটা বিশ্বে যখন দৈনিক সংক্রমণের গ্রাফ ক্রমে নিম্নগামী হচ্ছে, এই অবস্থায় ভারতের দৈনিক সংক্রমণের হার উদ্বেগ বাড়াচ্ছে। যে হারে সংক্রমণ বাড়তে শুরু করেছে, বিশেষজ্ঞরা বলছেন, অচিরেই ভারতের দৈনিক সংক্রমণ ১ লক্ষে পৌঁছবে। ২০২০-র ১৭ সেপ্টেম্বর ভারতে দৈনিক সংক্রমণ পৌঁছেছিল ৯৭ হাজার ৮৯৪। দেশে করোনা সংক্রমণের শুরু থেকে ২০২১-এর ৪ এপ্রিল পর্যন্ত এটাই সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। তার পর সেই সংখ্যাটা ক্রমে কমতে কমতে ২০২১-এর ৯ ফেব্রুয়ারি ৯ হাজারে পৌঁছয়। তার পর থেকে ফের সংক্রমণ বাড়তে শুরু করেছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, দিনে ৯০ হাজারের বেশি আক্রান্ত হচ্ছেন। ফলে স্বাভাবিক ভাবেই চিন্তার ভাঁজ পড়েছে কেন্দ্রের কপালে।

মোট সংক্রমণের নিরিখে আমেরিকা শীর্ষ স্থানে, তার পরে ব্রাজিল এবং তৃতীয় স্থানে ভারত। মোট সংক্রমণের নিরিখে এর আগে দ্বিতীয় স্থানে উঠলেও দৈনিক সংক্রমণে আমেরিকা এবং ব্রাজিলের অনেক পরেই ছিল ভারত। বর্তমানে দেখা যাচ্ছে, আমেরিকা মোট সংক্রমণে শীর্ষে থাকলেও, দৈনিক সংক্রমণের হারে অনেকটাই নিয়ন্ত্রণ করতে পেরেছে। একই ভাবে ব্রাজিলও এ ক্ষেত্রে অনেকটাই নিয়ন্ত্রণ করেছে। সমীক্ষায় দেখা গিয়েছে, গত এক সপ্তাহে ব্রাজিলে গড় দৈনিক সংক্রমণের হার নেমে দাঁড়িয়েছে ০.৯২ শতাংশে। আমেরিকায় ০.৮৭ শতাংশে। সেখানে ভারতে এই হার বেড়ে দাঁড়িয়েছে ৪.২৪ শতাংশে।

মহারাষ্ট্র, কেরল, কর্নাটক, পঞ্জাব, মধ্যপ্রদেশ-সহ দেশের বহু রাজ্যে করোনার সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে শুরু করেছে। যার মধ্যে মহারাষ্ট্রের অবস্থা ভয়াবহ। দেশের মোট দৈনিক আক্রান্তের প্রায় ৫০ শতাংশের বেশি মহারাষ্ট্রে। যার ফলে দেশের মোট আক্রান্তের সংখ্যাও লাফিয়ে বাড়তে শুরু করেছে। রবিবার পর্যন্ত দেশে মোট আক্রান্ত ১ কোটি ২৪ লক্ষ ৮৫ হাজার ৫০৯। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫১৩ জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India United States of America Brazil COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE