Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Indian Army: ড্রোনে নজরদারি, তৈরি চিনুক থেকে হাউইৎজার, অরুণাচল সীমান্তে সাজছে সেনা

উপগ্রহের মাধ্যমে ওই এলাকায় নজরদারি চালানোর পাশাপাশি থাকছে ইজরায়েলের হেরন মার্ক-২ ড্রোন। বেশ কিছু সামরিক নির্মাণকাজও শুরু হয়েছে সীমান্তে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ অক্টোবর ২০২১ ১০:৫৯
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

অরুণাচল প্রদেশ এবং সিকিমে ভারত-চিন সীমান্তের এক হাজার ৩৪৬ কিলোমিটার এলাকার নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজা শুরু করে দিল ভারত। নজরদারি চালানোর জন্য অত্যাধুনিক প্রযুক্তি এবং অস্ত্রসম্ভারে সাজিয়ে তোলা হচ্ছে সীমান্ত এলাকা। লক্ষ্য, কোনও ভাবে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে যেন তৈরি থাকা যায়।

উপগ্রহের মাধ্যমে ওই এলাকায় নজরদারি চালানোর পাশাপাশি থাকছে ইজরায়েলের হেরন মার্ক-২ ড্রোন। বেশ কিছু সামরিক নির্মাণকাজও শুরু হয়েছে সীমান্তে। ৫ মাউন্টেন ডিভিশনের মেজর জেনারেল জুবিন এ মিনওয়ালা প্রত্যাশা মতোই জানান, কী ভাবে জবাব দিতে হয় তা চিনকে বুঝিয়ে দেওয়া হবে। ভারতকে চমকানোর চেষ্টা করলে ওদেরও চমকানোর ব্যবস্থা করা হচ্ছে। আকাশ, স্থলভূমি সব দিক থেকেই চিনের উপর নজরদারি চালানো হবে।

Advertisement

সেনা সূত্রে খবর, লাদাখ থেকে অরুণাচল প্রদেশে সেনা যাতায়াতের ক্ষেত্রে যে অসুবিধাগুলি রয়েছে সড়ক এবং সুড়ঙ্গপথ তৈরি করে তা আরও মসৃণ করার কাজ চলছে। তাওয়াঙে সেনার সুবিধার্থে নানা রকম নির্মাণকাজ চলছে। অরুণাচল প্রদেশের সেনাঘাঁটিতে এম-৭৭৭ হাউইৎজার এবং দ্রুত ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে চিনুক হেলিকপ্টারও মোতায়েন করা আছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement