Advertisement
১১ মে ২০২৪
Coronavirus

Children Vaccine: দেশে শুরু হতে চলেছে ১২-১৪ বছর বয়সিদের টিকাকরণ, প্রবীণদের বুস্টার টিকা: কেন্দ্র

ছোটদের জন্য টিকাকরণের পাশাপাশি শুরু হচ্ছে ষাটোর্ধ্বদের বুস্টার টিকা দেওয়ার প্রক্রিয়াও, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৪:১০
Share: Save:

ছোটদের টিকাকরণের প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্র। এ বার টিকাকরণ হবে ১২ থেকে ১৪ বছর বয়সিদের। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয় এই ঘোষণা করেছেন। মনসুখ জানিয়েছেন, আগামী বুধবার থেকেই ওই বয়সসীমার শিশুদের টিকা দেওয়া শুরু হবে গোটা দেশে। একইসঙ্গে ওই দিন থেকেই বয়স্কদেরও বুস্টার টিকা দেওয়ার ঘোষণাও করেছেন স্বাস্থ্যমন্ত্রী।

সোমবার কেন্দ্রের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রী টুইটারে এই কথা জানিয়েছেন। দেবনাগরী হরফে তিনি যা লিখেছেন, তার বাংলা অনুবাদ এই যে, ‘শিশুরা সুরক্ষিত হলেই দেশ সুরক্ষিত। আনন্দের সঙ্গে জানাচ্ছি, আগামী ১৬ মার্চ থেকেই দেশে ১২ থেকে ১৪ বছরের শিশুদের টিকাকরণ শুরু হচ্ছে।’

এর আগে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ করিয়েছে কেন্দ্র। সোমবার ওই টুইটে স্বাস্থ্যমন্ত্রী শিশুদের অভিভাবকদের অনুরোধ করেছেন, তাঁরা যেন দ্রুত সন্তানদের নাম টিকাকরণের জন্য নথিভুক্ত করান। প্রসঙ্গত, বড়দের টিকাকরণের জন্য ব্যবহৃত কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে না ১২-১৪ বছরের শিশুদের। বদলে হায়দরাবাদের সংস্থা বায়োলজিকাল ইভানসের তৈরি কোর্বেভ্য়াক্স টিকা দেওয়া হবে এই শিশুদের। একটি বিবৃতি দিয়ে এটি আগেই জানিয়েছে কেন্দ্র।

সােমবারের ওই টুইটে স্বাস্থ্যমন্ত্রী বয়স্কদের বুস্টার টিকা দেওয়ার ঘোষণাও করেছেন। টুইটে স্বাস্থ্যমন্ত্রী লিখেছেন, ষাটোর্ধ্ব ব্যক্তিরাও ওইদিন থেকে বুস্টার টিকা নিতে পারবেন। বুধবার থেকেই তাঁদেরও বুস্টার টিকা দেওয়ার কাজ শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus Corona Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE