×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

কাবুলকে বার্তা দিল্লির 

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি২৫ নভেম্বর ২০২০ ০৫:৩৪
-ফাইল চিত্র।

-ফাইল চিত্র।

২৪ নভেম্বর: আফগানিস্তানের উন্নয়নে ফের বড় ধরনের সাহায্যের প্রতিশ্রুতি দিল ভারত। 

আজ আফগানিস্তান নিয়ে আফগান সরকার, রাষ্ট্রপুঞ্জ ও ফিনল্যান্ড সরকারের উদ্যোগে একটি সম্মেলনের আয়োজন করা হয়। ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে ওই সম্মেলনে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, ভারতে সম্প্রতি শাটুট বাঁধ তৈরির জন্য কাবুলের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। তাতে কাবুলের ২০ লক্ষ বাসিন্দার জন্য পানীয় জল সরবরাহে সুবিধে হবে।

এর আগে ভারত ২০২ কিলোমিটার দীর্ঘ ফুল ই খুমরি বিদ্যুৎ সরবরাহ লাইন তৈরি করেছে। তার মাধ্যমেই কাবুলে বিদ্যুৎ সরবরাহ করা হয়। এ ছাড়াও  আফগানিস্তানে এলাকা উন্নয়ন প্রকল্পের (কমিউনিটি ডেভেলপমেন্ট) চতুর্থ দফা আজ উদ্বোধন করেন জয়শঙ্কর। এই দফায় ১০০টিরও বেশি প্রকল্পের কাজ হবে। 

Advertisement

আরও পড়ুন: ‘বিয়েতে ধর্ম নয়, মানুষই সত্য’ রায় দিল ইলাহাবাদ হাইকোর্ট

ভারতীয় বিদেশমন্ত্রী জানান, আফগানিস্তানের সব প্রান্তে উন্নয়নের কাজে সামিল রয়েছে ভারত। গোটা দেশে প্রায় ৪০০টি প্রকল্পের সঙ্গে দিল্লি যুক্ত। তাঁর কথায়, ‘‘আফগানিস্তান আমাদের প্রতিবেশী ও কৌশলগত অংশীদার। সে দেশের উন্নয়নে দীর্ঘমেয়াদি অংশীদার হতে চাই।’’

জয়শঙ্করের মতে, ভূপ্রাকৃতিক কারণে অনেক সময়েই আফগানিস্তানের উন্নয়ন বাধা পায়। তাই ভারত আফগানিস্তানকে বিকল্প যোগাযোগের   পথ তৈরি করায় সাহায্য করছে। ইরানের চাবাহার বন্দর সেই পথেরই একটি উদাহরণ। ভারত ও আফগানিস্তানের মধ্যে ‘এয়ার করিডর’ও চালু করা হয়েছে। অতিমারির সময়ে চাবাহার বন্দরের মাধ্যমেই আফগানিস্তানে ৭৫ হাজার টন গম সরবরাহ করেছে দিল্লি। 

আরও পড়ুন: কোভিডের প্রতিষেধক কবে ভারতে পাওয়া যাবে, জানেন না প্রধানমন্ত্রী

আফগানিস্তানে আমেরিকান সেনার সংখ্যা আরও কমানোর কথা ঘোষণা করেছে বিদায়ী ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। তার পরেই সে দেশে পরপর হামলা চালিয়েছে জঙ্গিরা। ফলে আফগানিস্তানের সুরক্ষা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।                 

Advertisement