Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rafale Jet

রাফালে দেশি অস্ত্র চায় বায়ুসেনা

বর্তমানে ভারতের অম্বালা ও হাসিমারা ঘাঁটিতে রয়েছে ৩৬টি রাফাল যুদ্ধবিমান। ভারতীয় নৌসেনাও কিছু দিনের মধ্যেই ২৬টি রাফাল-এম বিমান কিনবে।

An image of Rafale Jet

রাফাল যুদ্ধবিমান। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ০৬:১৪
Share: Save:

নরেন্দ্র মোদী সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের প্রেক্ষিতে রাফাল যুদ্ধবিমানে দেশীয় অস্ত্র বসাতে বলল ভারতীয় বায়ুসেনা। সরকারি সূত্রের খবর, এ নিয়ে রাফালের প্রস্তুতকারক সংস্থা দাসোকে চিঠি পাঠানো হয়েছে।

ভারতে তৈরি আকাশ থেকে আকাশ ক্ষেপণাস্ত্র ‘অস্ত্র’ ও ‘স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপন’ রাফালে বসাতে বলা হয়েছে। বর্তমানে রাফালে মিটিওর আকাশ থেকে আকাশ ক্ষেপণাস্ত্র ও অন্যান্য আকাশ থেকে ভূমি অস্ত্র রয়েছে। রাফালে ওই অস্ত্র বসানোর পরে ভারত সেগুলি মিশর, কাতার, গ্রিস, ইন্দোনেশিয়া ও সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশে রফতানির কথা ভাববে, দাবি সূত্রের।

বর্তমানে ভারতের অম্বালা ও হাসিমারা ঘাঁটিতে রয়েছে ৩৬টি রাফাল যুদ্ধবিমান। ভারতীয় নৌসেনাও কিছু দিনের মধ্যেই ২৬টি রাফাল-এম বিমান কিনবে। সেগুলি বিমানবাহী যুদ্ধজাহাজ ‘আইএনএস বিক্রান্ত’ ও ‘আইএনএস বিক্রমাদিত্য’-এ মোতায়েন করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafale Jet PM Narendra Modi air force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE