Advertisement
২২ মে ২০২৪
MiG-29

নতুন বলে বলীয়ান মিগ-২৯, আধুনিকীকরণ শেষ, শ্রীনগরে মোতায়েন বায়ুসেনার ‘নয়া’ যুদ্ধবিমান

আধুনিকীকরণের পর মিগ-২৯ যুদ্ধবিমান এখন আগের থেকে অনেক বেশি ভয়ঙ্কর ও নিঁখুত। রুশ প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধবিমানে মাঝ আকাশেই জ্বালানি তেল ভরার প্রযুক্তি এখন বায়ুসেনার হাতে।

Indian Air Force deploys upgraded MiG-29 fighter jet squadron at Srinagar to handle dual threat

নয়া মিগ-২৯। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৯:৩৬
Share: Save:

আধুনিকীকরণের কাজ শুরু হয়েছিল বেশ কয়েক বছর আগেই। সেই ‘উন্নততর’ মিগ-২৯ যুদ্ধবিমান কাশ্মীর ও লাদাখ সীমান্তে মোতায়েনের কাজ শুরু করল ভারতীয় বায়ুসেনা। চিন এবং পাকিস্তানের সম্ভাব্য হামলা রুখতে শ্রীনগরের বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে নয়া মিগ-২৯-এর একটি স্কোয়াড্রন।

শ্রীনগরে মোতায়েন ‘ট্রাইডন্টস স্কোয়াড্রন’-এর হাতে ওই উন্নততর মিগ-২৯ বিমানগুলি তুলে দেওয়া হয়েছে বলে ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হয়েছে। এত দিন পর্যন্ত ষাটের দশকে তৈরি রুশ যুদ্ধবিমান মিগ-২১ ব্যবহার করত ‘উত্তরের রক্ষক’ বলে পরিচিত এই স্কোয়াড্রন।

ভারতীয় বায়ুসেনার পাইলট স্কোয়াড্রন লিডার বিপুল শর্মা সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, কৌশলগত অবস্থানের কারণে শ্রীনগর বায়ুসেনাঘাঁটি থেকে দু’টি সীমান্তের উপরেই নজরদারি করা সম্ভব। তিনি বলেন, ‘‘আধুনিক মিগ-২৯-এর সাহায্যে আমরা দু’টি ফ্রন্টেই শত্রুর মোকাবিলা করতে পারব।’’

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, আধুনিকীকরণের পর মিগ-২৯ যুদ্ধবিমান এখন আগের থেকে অনেক বেশি ভয়ঙ্কর ও নিখুঁত। রুশ প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধবিমানে মাঝ আকাশেই জ্বালানি তেল ভরার প্রযুক্তি এখন বায়ুসেনার হাতে। এ ছাড়া মিগ-২৯ এখন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম এবং একই সঙ্গে বিভিন্ন দিকে আক্রমণ শানাতে দক্ষ। বিমানবাহিনীর অন্যতম অস্ত্রের আধুনিকীকরণের কাজ শেষ হওয়ায় ভারতের আকাশ এখন আগের থেকে অনেক বেশি সুরক্ষিত। নতুন বলে বলীয়ান মিগ-২৯ যুদ্ধবিমানগুলির প্রথম ঠিকানা ছিল জালন্ধরের আদমপুর বায়ুসেনা ঘাঁটিতে। এ বার তা এল শ্রীনগরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Air Force IAF Mig-21 MIG-29 Srinagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE