Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

জাতীয় সড়কে যুদ্ধবিমান নামাল বায়ুসেনা, বিশেষ অভিযানে প্রস্তুত ভারত

সংবাদ সংস্থা
লখনউ ২৪ অক্টোবর ২০১৭ ১৩:৪১
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

দৃশ্যটা বিরল তো বটেই। এক্সপ্রেসওয়েতে মহড়া দিচ্ছে ভারতীয় বায়ুসেনার বিমান! তা-ও আবার বাহিনীর সর্ব্বৃহৎ এয়ারক্র্যাফ্টগুলির অন্যতম সি-১৩০জে সুপার হারকিউলিস! মঙ্গলবার এমন দৃশ্যের সাক্ষী রইল লখনউ-আগরা এক্সপ্রেসওয়ে।

লখনউ থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরে উন্নাও জেলার বাঙ্গরমউের কাছে প্রায় সাড়ে তিন কিলোমিটার রাস্তা জুড়ে ওই মহড়া চলে। এ দিন আগে থেকেই ওই রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। সকাল ১০টা নাগাদ ‘ফুলস্টপ ল্যান্ডিং’ করে ১৬টি বিমান। সেই বিমানগুলি থেকে গাড়ি নিয়ে নামেন গরুড় স্পেশাল ফোর্সের কম্যান্ডোরা। এর পর এক্সপ্রেসওয়ের দু’ধারে পজিশন নিয়ে নেন তাঁরা। বিশেষ মহড়া চলে প্রায় ঘণ্টা তিনেক। ভারতীয় নৌসেনার উপপ্রধান এয়ার মার্শাল এস বি দেও বলেন, “অসাধারণ বিষয়টি হল, স্পেশ্যাল অপারেশনের জন্য তৈরি সি-১৩০জে এয়ারক্রাফ্টও আমরা এক্সপ্রেসওয়েতে অবতরণ করাচ্ছি।”

আরও পড়ুন

Advertisement

🛬


বায়ুসেনা সূত্রে খবর, ত্রাণসামগ্রী বণ্টন ও যুদ্ধকালীন পরিস্থিতিতে এ ধরনের বিমান অবতরণের জন্য দেশ জুড়ে প্রায় এক ডজন জাতীয় সড়ক চিহ্নিত করা হয়েছে। যাতে কোনও কারণে বিমানবন্দর বন্ধ থাকলে আপৎকালীন পরিস্থিতিতে এই ধরনের বড়সড় বিমানগুলিকে সড়কপথেই অবতরণ করানো যায়।



Tags:
Lucknow Indian Air Forceভারতীয় বায়ুসেনালখনউ C 130J Super Hercules Transport Aircraft

আরও পড়ুন

Advertisement