Advertisement
০৩ মে ২০২৪
Indian Army

আফগানিস্তানে আমেরিকার ফেলে যাওয়া বুলেট আসছে কাশ্মীরে! তড়িঘড়ি পদক্ষেপ সেনার

কাশ্মীরের জঙ্গিরা বর্মভেদী শক্তিশালী বুলেট ব্যবহার করছে বলে গত কয়েকদিন ধরেই খবর ছড়াচ্ছিল, এর মধ্যেই স্টিল কোর বুলেটের ব্যাপারে তথ্য হাত এসেছে সেনাবাহিনীর।

আমেরিকার সেনাবাহিনীর অস্ত্র জঙ্গিদের হাতে?

আমেরিকার সেনাবাহিনীর অস্ত্র জঙ্গিদের হাতে? প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ২২:০৫
Share: Save:

এমন বুলেট যা বর্ম ফুঁড়ে ঢুকবে শরীরের ভিতরে। নাম স্টিল কোর। আমেরিকার সেনাবাহিনীতে এ ধরনের নিশ্চিত প্রাণঘাতী বুলেট বহুদিন ধরে ব্যবহার হয়ে আসছে। সম্প্রতি সেই বুলেট কাশ্মীরের জঙ্গিদের হাতেও এসে পৌঁছেছে বলে খবর গোয়েন্দা সূত্রে। যা জানা মাত্রই যুদ্ধকালীন তৎপরতায় কাজে নেমেছে ভারতীয় সেনাবাহিনী।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আফগানিস্তানে যুদ্ধ চলাকালীন এই বুলেট ব্যবহার করত আমেরিকার সেনাবাহিনী। কিন্তু আফগানিস্তানে তালিব শাসন জারি হওয়ার পর যখন আমেরিকার সেনারা দেশে ফিরতে বাধ্য হল তখন প্রচুর অস্ত্র শস্ত্র ফেলে যেতে হয় তাঁদের। আমেরিকার সৈন্যদের ফেলে যাওয়া সেই প্রাণঘাতী বুলেটই আফগানিস্তান হয়ে ভারতের জম্মু-কাশ্মীর সীমান্তে এসে পৌঁছেছে। যা হাতে এসেছে জঙ্গিদের।

গত কয়েকদিন ধরেই জঙ্গিদের হাতে এই ধরনের বর্মভেদী বুলেট এসেছে বলে খবর ছড়াচ্ছিল। এর মধ্যেই গোয়েন্দা সূত্রে ভারতীয় সেনাবাহিনী জানতে পারে, আমেরিকায় তৈরি স্টিল কোর বুলেট আফগানিস্তান হয়ে এসে পৌঁছেছে ভারতে। এর পরই সীমান্তে প্রহরারত সেনা জওয়ানদের নিরাপত্তা নিশ্চিত করতে তৎপর হয় সেনাবাহিনী। এএনআই সূত্রে খবর, বেশ কয়েক হাজার বুলেট প্রুফ জ্যাকেটের বরাত দিয়েছে ভারতীয় সেনা। সব মিলিয়ে মোট ৬২ হাজার ৫০০টি জ্যাকেটের বরাত দেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। সেনাবাহিনী জানিয়েছে, দু’দফায় দু’বছরের মধ্যেই ওই সমস্ত জ্যাকেট কিনে নেওয়া হবে।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, আগামী দু’বছর ধরে বেশ কয়েক দফায় ৪৭ হাজার ৫০০টি বুলেটপ্রুফ জ্যাকেট কিনবে সেনাহবাহিনী তবে বাকি ১৫ হাজার জ্যাকেট তারা কিনবে অবিলম্বে, যাতে সীমান্তে সামনের সারিতে থাকা সেনা জওয়ানদের নিরাপত্তা আগে নিশ্চিত করা যায়।

তবে বুলেটপ্রুফ জ্যাকেটের জন্য বিদেশি সংস্থার উপর ভরসা রাখেনি সেনাবাহিনী। বদলে ভারতেই তৈরি বুলেট প্রুফ জ্যাকেটেই বানানোর বরাত দেওয়া হয়েছে ভারতীয় সেনার তরফে। সেই সঙ্গে জ্যাকেট প্রস্তুতকারীদের কাছে জ্যাকেট তৈরির ব্যাপারে বিশেষ নির্দেশও গিয়েছে ভারতীয় সেনার তরফে।

সূত্রের খবর, সেনাবাহিনী জানিয়েছে, এই বুলেটপ্রুফ জ্যাকেট গুলি এতটাই পোক্ত করতে হবে যাতে ৭.৬২ মানের বর্মভেদী রাইফেল অ্যামো এবং স্টিল কোর বুলেট যদি ১০ মিটার দূরত্ব থেকেও ছোড়া হয় তবে তা থেকেও বাঁচতে পারবেন জওয়ানেরা।

সেনাবাহিনীর তৎপরতায় স্পষ্ট আমেরিকায় তৈরি ওই বুলেট জঙ্গিদের হাতে পৌঁছে যাওয়ার বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে তারা। প্রসঙ্গত, এর আগে জম্মু এবং কাশ্মীরের সন্ত্রাসবাদীদের কাছে আমেরিকায় তৈরি এম-১৬ রাইফেল এবং এম-৪ কারবাইন থাকতেও দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE