Advertisement
০২ মে ২০২৪
police dog

বিলিতিদের টক্কর দেবে দিশি, চারপেয়ে গোয়েন্দাবাহিনীতে এ বার সমান কদর নেড়িদেরও

এই মুহূর্তে ভারতীয় পুলিশ বাহিনীতে যে সমস্ত গোয়েন্দা কুকুর বা স্নিফার ডগ রয়েছে সে সবই বিদেশি প্রজাতির। মূলত জার্মান শেপার্ড, ল্যাব্রাডর, ককার স্প্যানিয়েল এবং বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৯:৩১
Share: Save:

পুলিশের বিশেষ চারপেয়ে ‘গোয়েন্দা’বাহিনীতে এতদিন কদর ছিল বিদেশি উঁচু প্রজাতির কুকুরদের। এ বার তথাকথিত দিশিরাও সেই একই কাজ করবে। বিস্ফোরক থেকে শুরু করে মাদক এবং সন্দেহজনক দ্রব্য ঘ্রাণশক্তি দিয়ে চিনে নেওয়ার কাজে খুব শীঘ্রই নামবে ভারতীয় প্রজাতির কুকুররাও।

ইতিমধ্যেই রামপুর হাউন্ড প্রজাতির কুকুরদের দিয়ে এ ব্যাপারে পরীক্ষা-নিরীক্ষার কাজ শুরু হয়েছে। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশবাহিনীর কাছে নির্দেশ এসেছে হিমালয়ান মাউন্টেন ক্যানাইন প্রজাতির কুকুরদের দিয়েও পরীক্ষা নিরীক্ষা চালানোর জন্য।

এই মুহূর্তে ভারতীয় পুলিশ বাহিনীতে যে সমস্ত গোয়েন্দা কুকুর বা স্নিফার ডগ রয়েছে সে সবই বিদেশি প্রজাতির। জার্মান শেপার্ড, ল্যাব্রাডর, ককার স্প্যানিয়েল এবং বেলজিয়ান ম্যালিনয়— এই সমস্ত প্রজাতিই প্রাধান্য পেয়ে এসেছে। তবে সম্প্রতি ভারতীয় প্রজাতির মুধল হাউন্ডকে সশস্ত্র সীমা বলে নেওয়া হয়েছে। এ বার আরও দিশি কুকুরকে ভারতীয় পুলিশের গোয়েন্দা বিভাগে বিশেষ প্রশিক্ষণ দিয়ে কাজে লাগাতে চাইছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

police dog Sniffer Dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE