Advertisement
০৪ মে ২০২৪
Indian Navy

নৌসেনার ঐতিহাসিক সিদ্ধান্ত! বিশেষ কমান্ডো বাহিনী ‘মার্কোসে’ এ বার নেওয়া হবে মেয়েদেরও

নৌসেনায় কর্মরত কোনও মহিলার যদি কমান্ডো হওয়ার ইচ্ছে থাকে, তা হলে তিনি মার্কোসে আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে পাশ করতে হবে কেবল শারীরিক সক্ষমতার পরীক্ষায়।

নৌসেনার বিশেষ কমান্ডো বাহিনীতে এ বার মহিলাদেরও নেওয়া হবে।

নৌসেনার বিশেষ কমান্ডো বাহিনীতে এ বার মহিলাদেরও নেওয়া হবে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১১:৫৬
Share: Save:

ভারতীয় নৌসেনার বিশেষ বাহিনীতে এ বার নেওয়া হবে মহিলাদেরও। ইংরেজি সংবাদপত্র ‘হিন্দুস্তান টাইমস’-এ প্রকাশিত প্রতিবেদনে এক পদস্থ আধিকারিককে উদ্ধৃত করে দাবি করা হয়েছে, এর ফলে ভারতীয় সেনার মধ্যে নৌসেনাই প্রথম, যাদের বিশেষ বাহিনীতে কমান্ডো হিসাবে মহিলাদের অন্তর্ভুক্তি ঘটতে চলেছে।

প্রতিবেদন অনুযায়ী, নাম প্রকাশে অনিচ্ছুক নৌসেনার এক আধিকারিক জানিয়েছেন, নৌসেনায় মহিলারাও এখন কমান্ডো (এ ক্ষেত্রে মার্কোস) হতে পারবেন। তবে তার আগে কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে তাঁদের। কারণ, বিশেষ বাহিনীর সদস্যদের কঠিন অনুশাসনের মধ্যে কঠিনতম পরিস্থিতিতে প্রশিক্ষণ নিতে হয়। যা সাধারণ ভাবে যথেষ্ট কষ্টসাধ্য বলে বিবেচিত হয়। এ বার তার দরজা খুলতে চলেছে মহিলাদের জন্যও। তাঁদের মধ্যে কারও যদি তেমন ইচ্ছে থাকে, তাহলে পাশ করতে হবে কেবল শারীরিক সক্ষমতার পরীক্ষা। তার পরই নৌসেনায় কর্মরত যে কোনও মহিলা মেরিন কমান্ডোর বিশেষ বাহিনীর প্রতিনিধিত্ব করতে পারবেন।

নৌসেনার কমান্ডো বাহিনীকে মার্কোস নামে ডাকা হয়। যে কোনও কঠিন পরিস্থিতিতে শত্রুপক্ষের মোকাবিলা করায় এই বাহিনীর সুনাম দুনিয়া জুড়ে। জল, স্থল, অন্তরীক্ষ— তিন জায়গাতেই সমান ভাবে লড়াই করতে পারে মার্কোস। যুদ্ধজাহাজ, অফশোর ইন্সস্টলেশন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সমরাঙ্গনে অতি উচ্চক্ষমতাসম্পন্ন এই কমান্ডো বাহিনী অত্যন্ত পারদর্শী। শত্রুপক্ষের উপর অতর্কিত হামলা চালানোয় বিশেষ ভাবে দক্ষ এই বাহিনী। সামুদ্রিক বাতাবরণে যুদ্ধ করার পাশাপাশি জম্মু-কাশ্মীরের উলর লেকেও জঙ্গি মোকাবিলায় মোতায়েন রয়েছেন মার্কোস কমান্ডোরা।

নাম প্রকাশে অনিচ্ছুক তৃতীয় এক নৌসেনা আধিকারিক জানিয়েছেন, বিশেষ অভিযান থেকে শুরু করে বোমারু বিমান ওড়ানো, যুদ্ধজাহাজে দায়িত্বপালন, নৌসেনার সমস্ত শাখাতেই এখন মহিলাদের অন্তর্ভুক্তি চলছে। নৌসেনা নিজেকে পুরোপুরি লিঙ্গনিরপেক্ষ বাহিনীতে বদলে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Navy MARCOS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE