Advertisement
২২ জুন ২০২৪
Rajnath Singh

ভারত-চিন সংঘাত নিয়ে উত্তাল হতে পারে সংসদ, পরিস্থিতি সামলাতে ব্যাখ্যা দিতে পারেন রাজনাথ

বিরোধীদের দাবি, ভারত-চিন পরিস্থিতি নিয়ে দেশকে অন্ধকারে রাখছে কেন্দ্র। সম্প্রতি অরুণাচল-চিনের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দু’দেশের সেনার সংঘর্ষের ব্যাখ্যা চেয়ে আলোচনারও দাবি করেন তাঁরা।

দুপুরে সংসদে রাজনাথ সিংহ কী বলেন সে দিকে নজর রয়েছে বিরোধীদের।

দুপুরে সংসদে রাজনাথ সিংহ কী বলেন সে দিকে নজর রয়েছে বিরোধীদের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১১:২৭
Share: Save:

ভারত-চিন সমস্যা নিয়ে মঙ্গলবার বড় গোলমাল বাধতে পারে সংসদে। যার ব্যাখ্যা দিতে মঙ্গলবার দুপুরে আসরে নামতে হতে পারে স্বয়ং কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহকে।

বিরোধীদের সকলেরই অভিযোগ, ভারত-চিনের সম্পর্কের জটিলতা নিয়ে দেশকে অন্ধকারে রেখেছে কেন্দ্র। মুখে ‘সমস্যা নেই’ বলে জানালেও সমস্যা যে রয়েছে, তার প্রমাণ পাওয়া গিয়েছে, সোমবার সন্ধ্যায় অরুণাচলের সীমান্তে লালফৌজের সঙ্গে ভারতীয় সেনার সংঘর্ষের আরও একটি ঘটনা প্রকাশ্যে আসতে। এ বিষয়ে অবিলম্বে আলোচনা চেয়ে সংসদে প্রস্তাব রেখেছে বেশ কয়েকটি বিরোধী দল। অন্য দিকে, হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসির দল অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিনের তরফে মুলতবি প্রস্তাবও আনা হয়েছে লোকসভায়।

গত কয়েক দিন ধরেই সীমান্ত সমস্যা নিয়ে সংসদের শীতকালীন অধিবেশনে সরব হচ্ছিল কংগ্রেস। এর মধ্যেই সোমবার সন্ধ্যায় প্রকাশ্যে আসে একটি খবর। সেনাসূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানায়, শুক্রবার রাতে চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের এলাকায় ঢোকার চেষ্টা করলে ভারতীয় সেনা ‘দৃঢ়তার সঙ্গে প্রতিরোধ’ করে। সে সময় সংঘর্ষে দু’পক্ষেরই বেশ কয়েক জন আহত হন। হাতাহাতি এবং লাঠি-পাথর নিয়ে সংঘর্ষে ভারতীয় সেনার ৬ জন জওয়ান ‘সামান্য আহত’ হন বলেও সেনা সূত্রকে উদ্ধৃত করে জানায় সংবাদ সংস্থাটি। ঘটনাটি ঘটে তাওয়াঙে। এর পরই সোমবার রাতে এই নিয়ে কেন্দ্রের কাছে ব্যাখ্যা চায় কংগ্রেস, তৃণমূল-সহ বেশ কয়েকটি বিরোধী দল।

বিষয়টি নিয়ে মঙ্গলবার সংসদের অধিবেশন উত্তাল হতে পারে, এই আশঙ্কার মধ্যেই মঙ্গলবার সকালে জানা যায়, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সেনাবাহিনীর কর্তা এবং কূটনীতিকদের সঙ্গে একটি উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছেন। লোকসভার অধিবেশনে যোগ দেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মন্ত্রিসভার সদস্যদের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি। তার পর দুপুরে লোকসভায়, দুপুর ২টোয় রাজ্যসভায় বিবৃতি দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE