Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Submarine: ৪৩,০০০ কোটি টাকায় ভারতীয় নৌবাহিনীর জন্য ৬টি ডুবোজাহাজ বানানোর সিদ্ধান্ত

‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে কৌশলগত অংশিদারিত্বের ভিত্তিতে এই [ডুবোজাহাজ নির্মাণ কর্মসূচিটি সম্পন্ন হবে বলে সিদ্ধান্ত হয়েছে বৈঠকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ জুন ২০২১ ২০:০১
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

ভারতীয় নৌসেনার জন্য ৪৩,০০০ কোটি টাকা খরচ করে ছ’টি ডুবোজাহাজ (সাবমেরিন) কেনার প্রস্তাবে চূড়ান্ত সিলমোহর দিল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের উপস্থিতিতে সমরাস্ত্র ক্রয় সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাসম্পন্ন সম্পন্ন ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (ডিএসি)-এর বৈঠকে এ বিষয়ে ঐকমত্য হয়েছে।

নর্থ ব্লক সূত্রের খবর, ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে কৌশলগত অংশিদারিত্বের ভিত্তিতে আগামী তিন দশকে এই কর্মসূচিটি সম্পন্ন হবে বলে সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। এই মডেলে একটি বেসরকারি সংস্থা কোনও একটি নির্দিষ্ট প্রকল্পের জন্য বিদেশি প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণকারী সংস্থার সঙ্গে বোঝাপড়ায় যেতে পারে। এই মডেলে দ্বিতীয় বারের জন্য প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুত করতে চলেছে ভারত। এর আগে সামরিক হেলিকপ্টার বানানোর প্রকল্পের ক্ষেত্রেও একই পথে হেঁটেছিল প্রতিরক্ষা মন্ত্রক। যদিও টাকার অঙ্কে ডুবোজাহাজ প্রকল্পটি দ্বিগুণের বেশি।

প্রসঙ্গত, প্রায় এক দশক আগে ফরাসি সংস্থা ডিসিএনএস-এর সঙ্গে নকশা ও প্রযুক্তিগত সহায়তা চুক্তির ভিত্তিতে ৬টি কলভরী গোত্রের স্করপেন ডুবোজাহাজ বানানো শুরু করেছে ভারত। এই প্রকল্পের নাম ‘প্রজেক্ট ৭৫’। ওই গোত্রের প্রথম স্টেলথ ডুবোজাহাজ আইএনএস কলভরীকে ২০১৫ সালের অক্টোবরে নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল। গত বছর নভেম্বরে এই গোত্রের শেষ ডুবোজাহাজটি হাতে পেয়েছে নৌবাহিনী।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement