Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

মেয়াদ শেষের আগেই নৌসেনার পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ ফিরছে রাশিয়ায়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ জুন ২০২১ ১৯:০৮


ফাইল ছবি

ভারতীয় নৌবাহিনীর একমাত্র পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ রাশিয়াকে ফেরত পাঠানো হচ্ছে। ‘আইএনএস চক্র’ নামে ওই ডুবোজাহাজ নৌসেনার কাজে সিঙ্গাপুরের সংযোগকারী জলপথে দীর্ঘসময় অতিবাহিত করেছে। বর্তমানে সেটিকে ব্লাডিভস্টকে পাঠানো হচ্ছে।

২০১২ সালের ৪ এপ্রিল ১০ বছরের লিজে এই ডুবোজাহাজটিকে ভারতীয় নৌসেনায় যুক্ত করা হয়েছিল। এটির ওজন ৮,১৪০ টন। লিজ বাবদ রাশিয়াকে দিতে হয়েছিল ২০০ কোটি টাকা। কিন্তু সেই লিজ শেষ হওয়ার ১০ মাস আগেই এটিকে ফেরত পাঠানো হচ্ছে। কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে, এটিকে পরিচালনার জন্য যে পরিমাণ খরচ হচ্ছে, তা আর বহন করতে চাইছে না সেনা। কারণ, শেষ ১০ বছরে দীর্ঘ সময় ধরে এটি নিয়মিত প্রশিক্ষণের কাজে ব্যবহার করা হয়েছে। কী ভাবে পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ পরিচালনা করতে হয়, নৌসেনার সেই প্রশিক্ষণের কাজ সাফল্যের সঙ্গে পালন করেছে এই ডুবোজাহাজ। বিশাখাপত্তনমে নৌ ঘাঁটিতে দীর্ঘসময় এটি ছিল। রাশিয়ার থেকে লিজে নেওয়া দ্বিতীয় ডুবোজাহাজ এটি, যেটিকে প্রতিনিয়ত ব্যবহার করেছে ভারতীয় নৌসেনা।

তবে এই জাহজাটি কখনও সেনার কোনও অভিযানে অংশ নেয়নি। এটি রাশিয়ায় পাঠিয়ে দেওয়ার পর আরও একটি উন্নতমানের ডুবোজাহাজ রাশিয়ার থেকে নেবে ভারত। সেটিও আইএনএস চক্র শ্রেণিরই। ২০১৯ সালের মার্চ মাসে সেই বিষয়ে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ভারত। ২০২৫ সালের মধ্যে সেটি ভারতীয় নৌসেনায় এসে যুক্ত হবে। তবে, যতদিন না সেটি আসছে, অর্থাৎ মাঝের ৪ বছর পরমাণু শক্তিচালিত ডুবোজাহাজ ছাড়াই ভারতীয় নৌসেনাকে কাজ চালাতে হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement