×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

৪০ হাজার পুরনো কোচ নতুন ভাবে সাজাতে চলেছে ভারতীয় রেল

সংবাদ সংস্থা
১৫ জুন ২০১৭ ১৫:৪৬
ছবি- টুইটার

ছবি- টুইটার

পুরনো কোচ নতুন ভাবে সাজাতে বিশেষ উদ্যোগ নিতে চলেছে ভারতীয় রেল। রেলমন্ত্রী সুরেশ প্রভু বুধবার টুইটে জানান, রেলের ৪০ হাজার পুরনো কোচ ফের নতুন করে সাজানো হচ্ছে। অ্যান্টি গ্রাফিতি রং, ভেনেটিয়ান ব্লাইন্ডস, এলইডি লাইট, ধোঁয়া শনাক্তকরণ যন্ত্র-সহ একাধিক অত্যাধুনিক জিনিস লাগিয়ে নতুন রূপ দেওয়া হবে পরিত্যক্ত কোচগুলিকে। এই প্রজেক্টের নাম দেওয়া হয়েছে, ‘মিশন রেট্রো-ফিটমেন্ট’। মঙ্গলবার এই প্রজেক্টের উদ্বোধন করেন রেলমন্ত্রী।

আরও পড়ুন- দক্ষিণ ভ্রমণে নয়া হমসফর এক্সপ্রেস

মিশন রেট্রো-ফিটমেন্ট প্রজেক্টের উদ্বোধন করতে গিয়ে প্রভু বলেন, “রেলের পুরনো কোচগুলিকে আরও উন্নত করতে এবং যাত্রীদের সাচ্ছন্দ্য দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্বের অন্যতম বড় রেট্রো ফিটমেন্ট প্রজেক্ট এটি। আগামী পাঁচ বছরের মধ্যে ৪০ হাজার পুরনো কোচ এই প্রজেক্টের আওতায় নিয়ে আসা হবে।” রেল সূত্রে খবর, এর মধ্যে ৬ হাজার ৭০০ কোচ সাজানোর জন্য নতুন করে টেন্ডার দেওয়া হয়েছে। রেল মন্ত্রক জানিয়েছে, ইতিমধ্যেই ভোপালের রেল ওয়ার্কশপে ৫৭টি কোচ নতুন করে সাজানো হয়ে গিয়েছে। বারাণসী-নিউ দিল্লি মহামান্য এক্সপ্রেসে এই কোচগুলি ব্যবহার করা শুরুও হয়ে গিয়েছে।

Advertisement

পুরনো কোচগুলি মেরামত করার সময় যাত্রীদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছে রেল। কোচগুলিকে তৈরি করা হবে অভিনব ডিজাইনে। মোবাইল, ল্যাপটপ চার্জিং পয়েন্ট বাড়ানো, দুর্ঘটনা রুখতে কামরায় কোণগুলিকে গোলাকার করা থেকে স্টেনলেস স্টিলের আরও বেশি ব্যবহারের মতো ছোটখাটো জিনিসেও নজর দিচ্ছে রেল।

রেলের এই প্রজেক্টে খরচ হবে প্রায় ১৫ হাজার কোটি টাকা। ২০২২-২৩ সালের মধ্যে ‘মিশন রেট্রো-ফিটমেন্ট’ প্রজেক্ট শেষ হবে বলে জানা গিয়েছে রেল সূত্রে।



Tags:
Mission Retro Fitment Indian Railway Suresh Prabhuরেলসুরেশ প্রভু

Advertisement