×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

ভারতীয় রেলের সুরক্ষার দায়িত্বে এবার এই ‘উস্তাদ’ রোবট

সংবাদ সংস্থা
২৮ ডিসেম্বর ২০১৮ ১৩:৪৩

রেল যাত্রাকে আরও সুরক্ষিত করতে এবং ‘হিউম্যান এরর’ অর্থাৎ মানুষের দ্বারা যেসব ভুল-ত্রুটি হয় সেসব এড়ানোর জন্য নতুন পদক্ষেপ করল ভারতীয় রেল। রেলের প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ এবং নিয়মিত তদারকি করবার জন্য ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা ‘কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন’ রোবটের ব্যবহার শুরু করল ভারতীয় রেল।

ভারতীয় মধ্য রেলের নাগপুর শাখার মেকানিকাল টিম এই রোবটটি তৈরি করেছে। এই রোবটটির তাঁরা নাম দিয়েছেন ‘উস্তাদ’ (আন্ডার গিয়ার সার্ভিলেন্স আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অ্যাসিস্ট্যান্ট ড্রয়েড)। এটি রেলের বিভিন্ন কামরার এবং বিভিন্ন যন্ত্রাংশের পরীক্ষা নিরীক্ষা করতে পারবে এবং তাদের হাই-ডেফিনিশন ছবি তুলে ওয়াইফাই-এর সাহায্যে সেগুলি বিশেষ দপ্তরে পাঠাতে পারবে।

রেলের ইঞ্জিনিয়ারদের আদেশ অনুযায়ী এটি যে কোনও দিকের ছবি তুলতে সক্ষম। এ ছাড়াও কোথাও সন্দেহপ্রবণ কিছু দেখলে সেটি ‘জুম’ করেও তার ছবি তুলতে পারবে এটি। আলোর অভাব বা অন্ধকার? কুছ পরোয়া নেহি। এই রোবটটিতে থাকছে এলইডি ফ্লাড লাইটের ব্যবস্থাও, যেটি অন্ধকারেও ছবি তুলতে সাহায্য করবে।

Advertisement

আরও পড়ুন: দর কষার অঙ্কেই কি বেসুর অখিলেশ

রেল কোচের আন্ডার-গিয়ার যন্ত্রাংশে কোনরকম সমস্যা থাকলে বা ফাঁক তৈরি হলে, সেটি মানুষের চোখ এড়িয়ে গেলেও ‘উস্তাদ’-এর চোখ এড়াবে না বলেই জানিয়েছেন ইঞ্জিনিয়াররা। আপাতত নাগপুর শাখায় ‘উস্তাদ’-এর সাফল্য দেখে তারপর এটিকে ভারতের আরো বিভিন্ন জায়গায় প্রয়োগ করার ব্যাপারে ভাবনা চিন্তা করছে ভারতীয় রেল।

আরও পড়ুন: তালাক বিল পাশ, সংসদে নিশানা মোদী

Advertisement