Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪

পাঁচ তারা ট্রেনে ভাড়া অর্ধেক

প্যালেস অন হুইলস, গোল্ডেন চ্যারিয়ট, ডেকান ওডিসি, রয়্যাল ওরিয়েন্ট, মহারাজা এক্সপ্রেসের মতো বেশ কয়েকটি ‘পাঁচ তারা’ ট্রেনের ভাড়া এক ধাক্কায় পঞ্চাশ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।

বেশ কয়েকটি ‘পাঁচ তারা’ ট্রেনের ভাড়া পঞ্চাশ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।

বেশ কয়েকটি ‘পাঁচ তারা’ ট্রেনের ভাড়া পঞ্চাশ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৮ ০২:৫৫
Share: Save:

এত দিন সাধারণ ভারতীয় যাত্রীদের ধরাছোঁয়ার একেবারে বাইরে ছিল এই বিলাসবহুল ট্রেনগুলি। প্যালেস অন হুইলস, গোল্ডেন চ্যারিয়ট, ডেকান ওডিসি, রয়্যাল ওরিয়েন্ট, মহারাজা এক্সপ্রেসের মতো বেশ কয়েকটি ‘পাঁচ তারা’ ট্রেনের ভাড়া এক ধাক্কায় পঞ্চাশ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। দেশের এক প্রথম সারির দৈনিকে সম্প্রতি এই খবর প্রকাশিত হয়েছে।

এত দিন মূলত বিদেশি পর্যটকরাই এই ধরনের বিলাসবহুল ট্রেনগুলিতে সফর করতেন। কারণ শুধুমাত্র প্যালেস অন হুইলসের সুপার ডিলাক্স সুইটেই প্রতি সফরে মাথা পিছু খরচ পড়ত ভারতীয় মুদ্রায় প্রায় ৮ লক্ষ ২০ হাজার টাকা। দু’জনে একটি কামরা ভাগাভাগি করলে সেই খরচের মাত্রা তিন লক্ষ টাকার কাছাকাছি। একটি সাধারণ কামরায় থাকলে মাথা পিছু খরচ প্রায় ৪ লক্ষ টাকা ছিল এত দিন। ওই দৈনিকের দাবি, রেল মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, যে সব রাজ্য দিয়ে এই ট্রেনগুলি যায়, সে রাজ্যের পর্যটন বিভাগ এবং আইআরসিটিসি এত দিন মাল পরিবহণের খরচ বহন করত। কিন্তু সেই খরচই এ বার অর্ধেক করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। যার ফলে এই সব ট্রেনের ভাড়া এক ধাক্কায় অনেকটাই কমতে চলেছে। এর মূল কারণ এই সব ট্রেনে বিদেশি যাত্রীদের সংখ্যা অনেকখানি কমে গিয়েছে। গত কয়েক বছর ধরেই সংখ্যাটা বেশ কমছে।

রেলের এক সাম্প্রতিক রিপোর্ট বলছে, প্যালেস অন হুইলস আর রয়্যাল রাজস্থানের মতো দু’টি ট্রেনের রাজস্ব আদায়ের পরিমাণ যথাক্রমে ২৪ ও ৬৩ শতাংশ কমে গিয়েছে। এই দু’টি ট্রেন চালায় রেল ও রাজস্থান সরকারের পর্যটন বিভাগ। বাকি বিলাসবহুল ট্রেনগুলির রাজস্বও পড়তির দিকে। গত মাসে কর্নাটক সরকার গোল্ডেন এক্সপ্রেসের রাজস্ব ভাগ করার প্রস্তাব দিয়েছিল রেলকে। তার পরই এ মাসের গোড়ায় বিলাসবহুল ট্রেনগুলি নিয়ে বৈঠকে বসে ভারতীয় রেল বোর্ড। সেই বৈঠকেই ভাড়া কমানোর সিদ্ধান্ত হয়। জারি হয়েছে বিজ্ঞপ্তিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE