Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian Railways: কয়লা পরিবহণে অগ্রাধিকার দিতে ‘কোপ’ ৬৭০টি যাত্রিবাহী ট্রেনে! সিদ্ধান্ত রেল মন্ত্রকের

ভারতীয় রেল সূত্রের খবর, আগামী ২৪ মে পর্যন্ত দৈনিক গড়ে ১৬টি করে মেল, এক্সপ্রেস এবং প্যাসেঞ্জার ট্রেনের যাত্রা বাতিল করা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ১০:৫৭
Share: Save:

লাইনে বাড়ছে মালগাড়ির ‘ভিড়’। তাই ৬৭০টি যাত্রিবাহী ট্রেন সাময়িক ভাবে বাতিল করতে চাইছেন রেল কর্তৃপক্ষ। ইতিমধ্যেই এ বিষয়ে একটি বিভাগীর বিজ্ঞপ্তি জারি হয়েছে বলে জানিয়ে রেল মন্ত্রকের একটি সূত্রের দাবি, পরিস্থিতি স্বাভাবিক হলে ফের ওই ট্রেনগুলি ফিরিয়ে আনা হবে।

ভারতীয় রেল সূত্রের খবর, আগামী ২৪ মে পর্যন্ত দৈনিক গড়ে ১৬টি করে মেল, এক্সপ্রেস এবং প্যাসেঞ্জার ট্রেনের যাত্রা বাতিল করা হচ্ছে। বাতিল হওয়া ট্রেনগুলির মধ্যে অন্তত ৫০০টি দূরপাল্লার। প্রসঙ্গত, মালগাড়ি চলাচলকে অগ্রাধিকার দিতে যাত্রিবাহী কিছু ট্রেন বাতিল করার জল্পনা শোনা গিয়েছিল চলতি মাসের গোড়াতেই।

রেল মন্ত্রক সূত্রের খবর, গরমের দিনে বিদ্যুতের চাহিদা বাড়ায় কয়লা সরবরাহ অনেকটাই বেড়েছে। বর্তমানে দৈনিক গড়ে ৪১৫টি কয়লাবাহী ট্রেন চালাতে হচ্ছে। প্রতিটির বহনক্ষমতা সাড়ে তিন হাজার টন। নির্দিষ্ট সময়ে ওই কয়লাবাহী ট্রেনগুলিকে গন্তব্যে পৌঁছনোর ‘পথ’ করে দিতে আগামী ২৪ মে পর্যন্ত ৬৭০টি যাত্রিবাহী ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কয়লাবাহী ট্রেনকে অগ্রাধিকার দিতে কিছু ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করার প্রস্তাবও ভাবনাচিন্তার স্তরে রয়েছে বলে রেল মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে। ভারতীয় রেলের কার্যনির্বাহী পরিচালক গৌরবকৃষ্ণ বনশল জানিয়েছেন, তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা পৌঁছনোর সময় কমাতে তাঁরা বেশ কিছু পদক্ষেপ করছেন। এই উদ্দেশ্যে আরও এক লক্ষ কয়লাবাহী ওয়াগন নামানোর পরিকল্পনাও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE