Advertisement
০৩ মে ২০২৪
Indian Railways

এক ছাতার তলায় রেলের সব অ্যাপ

রেল সফরের প্রবণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ওই সব অ্যাপের চাহিদাও বাড়ছে। কিন্তু, নানা কাজের জন্য এতগুলি অ্যাপ ডাউনলোড করে মোবাইলে রাখা অনেকের পক্ষেই অসুবিধাজনক।

indian railways

—প্রতীকী ছবি।

ফিরোজ ইসলাম
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ০৮:১৪
Share: Save:

রেলে সফরের সময় যাত্রীদের বিভিন্ন তথ্য পেতে এখন একাধিক অ্যাপের সাহায্য নিতে হয়।

টিকিট কাটা, ট্রেনের প্রকৃত অবস্থান জানা, পরিষেবা সংক্রান্ত অভিযোগ জানানো, অনলাইনে খাবারের অর্ডার দেওয়া-সহ একাধিক কারণে আলাদা আলাদা অ্যাপ ডাউনলোড করতে হয়। এ ছাড়াও এক্সপ্রেস ট্রেনের অসংরক্ষিত কামরায় এবং লোকাল ট্রেনে সফর করার আগে টিকিট কাটার জন্য মোবাইল ব্যবহার করতে হয়।

রেল সফরের প্রবণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ওই সব অ্যাপের চাহিদাও বাড়ছে। কিন্তু, নানা কাজের জন্য এতগুলি অ্যাপ ডাউনলোড করে মোবাইলে রাখা অনেকের পক্ষেই অসুবিধাজনক। এক বার ব্যবহারের পরে অ্যাপ মোবাইল থেকে মুছে ফেললে অনেক ক্ষেত্রেই পরে আবার ব্যবহার করার সময় নতুন করে নথিভুক্তকরণ নিয়ে নানা সমস্যা পোহাতে হয়।

এই সব অসুবিধা দূর করতে রেল একাধিক অ্যাপে পাওয়া যায় এমন পরিষেবাগুলিকে একটি সাধারণ অ্যাপের আওতায় আনার কাজে হাত দিয়েছে। ওই সুপার অ্যাপে টিকিট বুক করা, ট্রেনের অবস্থান জানা, পিএনআর যাচাই, পরিষেবা নিয়ে অভিযোগ-সহ সব সুবিধা মিলবে বলে রেলের দাবি। রেলের তথ্যপ্রযুক্তি সংস্থা, ‘সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম’-এর অধীনে ওই অ্যাপ তৈরি হচ্ছে। আগামী তিন বছরের মধ্যে প্রায় ৯০ কোটি টাকা ব্যয়ে ওই সুপার অ্যাপ তৈরি হয়ে যাবে বলে রেল কর্তাদের দাবি। অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মের কথা মাথায় রেখে নতুন অ্যাপ তৈরি করা হচ্ছে বলে রেল সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Mobile App
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE