Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Nepal

নেপাল সীমান্তে ভারতীয় শ্রমিকদের লক্ষ্য করে পাথর, প্রাণে বাঁচতে কালীনদীতে ঝাঁপ দুই গাড়িচালকের

নদীর ধারে প্রাচীর নির্মাণের কাজে যুক্ত ভারতীয় শ্রমিকরা আবার হামলার শিকার হলেন উত্তরাখণ্ডের পিথোরাগড় এলাকার ধরচুলা নামে নেপাল সীমান্তবর্তী একটি গ্রামে। তাঁদের লক্ষ্য করে ছোড়া হয় পাথর।

নির্মাণ শ্রমিকদের লক্ষ্য করে পাথর ছোড়ায় অভিযোগ।

নির্মাণ শ্রমিকদের লক্ষ্য করে পাথর ছোড়ায় অভিযোগ। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
পিথোরাগড় শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৭:১২
Share: Save:

নদীর ধারে প্রাচীর নির্মাণের কাজে যুক্ত ভারতীয় শ্রমিকরা আবার হামলার শিকার হলেন উত্তরাখণ্ডের পিথোরাগড় এলাকার ধরচুলা নামে নেপাল সীমান্তবর্তী একটি গ্রামে। তাঁদের লক্ষ্য করে পাথর ছোড়ার অভিযোগ উঠেছে নেপালের দিক থেকে। নেপাল সীমান্তে কালী নদীতে প্রাচীর তৈরি করছে ভারত। সেই কাজে যুক্ত শ্রমিকদের গাড়িতে পাথর ছোড়ার অভিযোগ উঠেছে শুক্রবার। ঘটনাটি ঘটেছে হামলার জেরে ৪টি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাণ বাঁচাতে কালী নদীতে ঝাঁপ দেন ট্রাকচালকরা।

এই অভিযোগ করেছেন ফারহা আহমেদ নামে ওই এলাকার সেচ দফতরের এক কর্তা। এমন হামলা এর আগেও হয়েছে বলে জানিয়েছেন তিনি। ভারত এবং নেপাল দুই দেশের মধ্যে দিয়ে বয়ে যাওয়া কালী নদীতে ধরচুলা এলাকায় তৈরি করা হচ্ছে প্রাচীর। অভিযোগ, তাতে বাধা দিচ্ছে নেপালের ওই এলাকার কয়েক জন। ওই গোষ্ঠীটিই এই হামলার পিছনে রয়েছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে ফারহান বলেন, ‘‘এমন ঘটনা ঘটতে থাকলে নির্মাণকাজ চালিয়ে যাওয়া মুশকিল।’’ এমন হামলার ঘটনা পিথোরাগড়ের প্রশাসনকে জানানো হয়েছে। ভবিষ্যতে এমন ঘটনা ঘটলে তা জানানো হবে নেপালের প্রশাসনকেও।

ধরচুলার বাসিন্দারা জানিয়েছেন, নেপালের দিক থেকেও কালী নদীর ধারে এমন প্রাচীর দেওয়া হয়েছে। কিন্তু, তাতে বাধা দেয়নি ভারত। তবে ভারতের দিক থেকে সেই প্রাচীর তুলতে গেলে বার বার বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ। এখনও পর্যন্ত ১১ বার এমন হামলা হয়েছে বলে জানা গিয়েছে স্থানীয় প্রশাসন সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nepal India construction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE