Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বাড়িতে কী ভাবে অক্সিজেন তৈরি করা যায়, গুগল-শরণে উদ্বিগ্ন ভারতবাসী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ এপ্রিল ২০২১ ১০:০১
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

দেশে লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণ। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিধ্বস্ত গোটা দেশ। দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের জন্য হাহাকার। এমন পরিস্থিতিতে গুগল সার্চ ইঞ্জিনে অনেক ভারতীয় খুঁজছেন, ‘বাড়িতে কী ভাবে অক্সিজেন তৈরি করা যায়’, ‘কী ভাবে অক্সিজেন তৈরি করা যায়’, ‘কী ভাবে অক্সিজেন সিলিন্ডার তৈরি করা যায়’-এর মতো বিষয়। গুগল সার্চ ইঞ্জিনের পরিভাষায় এই সব বিষয় বর্তমানে ‘ট্রেন্ডিং’।

শুক্রবার সকালে এই প্রতিবেদন লেখার সময় ইংরাজিতে ‘হাও টু’ লিখে সার্চ করতে গেলেই গুগল নিজে থেকে যে ক’টি বিকল্প দিচ্ছে, তার মধ্যে শুরুর দিকেই রয়েছে, ‘কী ভাবে বাড়িতে অক্সিজেন তৈরি করা যায়’— এই বিকল্পটি।

গুগলের এই বিকল্পগুলি স্থির হওয়ার অনেকগুলি শর্তর মধ্যে একটি হল ‘সার্চ ভ্যালু’। নির্দিষ্ট সময় কোনও বিষয় (টপিক) কত বেশি সংখ্যক মানুষ খুঁজছেন, সেই বিষয়টির উপর একটা মূল্য নির্ধারিত হয়। একেই বলা হয় ‘সার্চ ভ্যালু’। ‘বাড়িতে কী ভাবে অক্সিজেন প্রস্তুত করা যায়’-এর ‘সার্চ ভ্যালু’ শুক্রবার ছিল ১০০। এক সপ্তাহ আগেও এর ‘সার্চ ভ্যালু’ ছিল ১০ থেকে ১৩।

Advertisement

যে রাজ্য থেকে অক্সিজেন বাড়িতে প্রস্তুত করার বিষয়ে সর্বাধিক সার্চ করা হয়েছে, সেই তালিকার উপরে রয়েছে গুজরাত। তার পর মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ। একই ভাবে ‘কী ভাবে অক্সিজেন তৈরি করা যায়’ও গুগলে ‘ট্রেন্ডিং’ হয়েছে। যত সময় বাড়ছে, ততই মানুষ বেশি করে এই বিষয়টি খুঁজতে চাইছেন। ফলে এর ‘সার্চ ভ্যালু’ বাড়ছে।

গুগল সার্চ ইঞ্জিন যা দেখাচ্ছে, তাতে বর্তমানে গোটা দেশের একটা ছবির আভাস পাওয়া যায়। দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেনের উৎপাদন বাড়ানোর পরামর্শ দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি অক্সিজেন সরবরাহের গতি বাড়াতে নতুন পদ্ধতি উদ্ভাবন করার কথাও বলেছেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বৃহস্পতিবারই রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে, চিকিৎসার প্রয়োজনে ব্যবহৃত অক্সিজেনের আন্তঃরাজ্য সরবরাহের ক্ষেত্রে কোথাও কোনও রকম বাধার সৃষ্টি যেন না হয়। এর অন্যথা হলে তার দায় বর্তাবে রাজ্যগুলির উপর।

দেশের কোভিড পরিস্থিতি নিয়ে শুক্রবারই এক উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন মোদী। তার আগে দেশে অক্সিজেন সরবরাহের ঘাটতিপূরণে বৃহস্পতিবারও একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী। সুপ্রিম কোর্ট এবং দিল্লি হাইকোর্টও অক্সিজেন সরবরাহ নিয়ে কেন্দ্রকে পদক্ষেপ করতে বলেছে। এ সবেরই একটি ছবি যেন উঠে আসছে গুগল সার্চ ইঞ্জিনেও।

আরও পড়ুন

Advertisement