Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied

দেশ

দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহর হতে যা করেছে ইনদওর

নিজস্ব প্রতিবেদন
১৮ মে ২০১৮ ১৪:৩৯
গত বছরের মতো চলতি বছরেও দেশের সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসেবে উঠে এল ইনদওরের নাম। শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য পুরসভা যতটা অগ্রণী ভূমিকা নেয়, ততটাই নেন শহরবাসীরা। গ্যালারির পাতায় দেখুন, কী কী ভাবে শহরকে পরিচ্ছন্ন ও দূষণমুক্ত রাখার প্রয়াস করা হয়েছে।

‘স্বচ্ছ ভারত অভিযানে’র অঙ্গ হিসেবে গত কয়েক বছর ধরেই কোয়ালিটি কাউন্সিল অব ইন্ডিয়া ‘স্বচ্ছ সর্বেক্ষণ’ সমীক্ষা চালায় দেশের ৪৩৪টি শহরে। পরিচ্ছন্নতার নিরিখে শহরগুলির র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়। সেই র‌্যাঙ্কিংয়ে চলতি বছরেও শীর্ষ স্থানে রয়েছে ইনদওর। দ্বিতীয় স্থানে ভোপাল ও তৃতীয়ে রয়েছে চণ্ডীগড়।
Advertisement
শহর পরিচ্ছন্নতায় এগিয়ে থাকলেও নাগরিকদের একটা অংশের মধ্যে যত্র তত্র আবর্জনা ফেলার অভ্যাস রয়ে গিয়েছিল। এই অভ্যাস বদলাতে প্রতিদিন বাড়ি বাড়ি গিয়ে আবর্জনা সংগ্রহ করে আনার দায়িত্ব নিয়েছেন পুরকর্মীরা। সেই কাজে তাঁদের সহযোগিতা করেন শহরবাসী।

শহরকে আবর্জনা মুক্ত রাখার অন্য পন্থাও খুঁজে নিয়েছেন নাগরিকেরা। ইনদওরের লোকমান্য নগরের ৭৫০টি পরিবারের লোকজন আবর্জনা থেকে সার তৈরির ব্যবসা শুরু করেছেন। একই প্রয়াস দেখা গিয়েছে ইনদওরের বাকি কয়েকটি জায়গাতেও। সেখানকার নাগরিকরা নিজেরাই আবর্জনা সংগ্রহ করে সার বানিয়ে নানা জায়গায় সরবরাহ করেন।
Advertisement
প্লাস্টিক দূষণ রোধে জায়গায় জায়গায় অভিযান চালাচ্ছে পুরসভা। কিন্তু, প্লাস্টিকের দাপট তাতে কিছুমাত্র কমেনি। কিন্তু, ইনদওরের নাগরিকেরা দেখিয়ে দিয়েছেন প্লাস্টিক দূরীকরণে তাঁরা সক্রিয়। দোকান, বাজার সর্বত্র প্লাস্টিকের ক্যারিব্যাগ এড়িয়ে চলেন তাঁরা।

রাস্তাঘাটে আবর্জনা, পানের পিক, থুতু ফেলা বন্ধ করতে এক অভিনব পন্থা নিয়েছে ইনদওরের পুরসভা। নাগরিকেরা তাঁদের গাড়িতে সবসময় ডাস্টবিন রেখে দেন। রাস্তায় না ফেলে সেখানেই যাবতীয় আবর্জনা জমা করেন তাঁরা। পথচলতি মানুষও নিজের সঙ্গে সে রকমই বিকল্প ব্যবস্থা রাখেন।

দূষণমুক্ত শহর গড়ে তোলার প্রয়াস শুধু প্রাপ্তবয়স্কদের মধ্যে নয়, শিশুদের মধ্যেও দেখা গিয়েছে। স্কুলে, বাড়িতে বাচ্চাদের নিয়ম করে সচেতনতার পাঠ দেওয়া হয়। পুরসভার কর্মীরা ছাড়াও শহর পরিষ্কার রাখার দায়িত্বে সামিল করা হয়েছে স্কুলপড়ুয়াদেরও।

মিটিং, মিছিল বা যে কোনও ধর্মীয় অনুষ্ঠানের পরে পুরকর্মীরা ছাড়াও শহর পরিষ্কারের কাজে হাত লাগান শহরবাসীরা। এই প্রয়াস দেশের অন্যান্য শহরে সাধারণত দেখা যায় না।

জানেন কি, ইনদওরের নব দম্পতিরা সাত পাকে নয়, বরং বাঁধা পড়েন আট পাকে? শেষ বারে তাঁদের শপথ নিতে হয় শহর পরিষ্কার রাখার। বিয়ের অনুষ্ঠানে আত্মীয়, বন্ধুদের মধ্যে ডাস্টবিন বিলি করা হয়।