Advertisement
০৪ মে ২০২৪
Ministry of Information and Broadcasting

সংবাদ পরিবেশনে নির্দেশিকা কেন্দ্রের

সমাজমাধ্যমে ছড়িয়ে থাকা ছবি বা ভিডিয়ো সংবাদে প্রকাশ করার সময়ে উপযুক্ত সম্পাদনা ও পরিমার্জনার উপরে জোর দেওয়া হয়েছে তাতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ০৬:৩২
Share: Save:

ক্রিকেটার ঋষভ পন্থের পথ দুর্ঘটনার মতো কয়েকটি সংবাদ কিছু টেলিভিশন চ্যানেলে যে ভাবে সম্প্রচার করা হয়েছে, তার নজির তুলে ধরে একটি নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। সমাজমাধ্যমে ছড়িয়ে থাকা ছবি বা ভিডিয়ো সংবাদে প্রকাশ করার সময়ে উপযুক্ত সম্পাদনা ও পরিমার্জনার উপরে জোর দেওয়া হয়েছে তাতে।

নির্দেশিকায় বলা হয়েছে, মৃতদেহ, রক্তাক্ত-ব্যক্তি কিংবা কোনও মহিলা, শিশু বা প্রবীণকে নৃশংস ভাবে আঘাত করা, শিশুকে শিক্ষকের বেধড়ক মারধর— খুব কাছ থেকে তোলা এমন ছবি বা ভিডিয়ো বেশ কয়েক মিনিট ধরে বার বার দেখানো হচ্ছে। ছবি বা ভিডিয়োয় আক্রান্তের মুখ বা রক্তাক্ত অবয়ব ঘষে অস্পষ্টও করে দেওয়া হচ্ছে না।

এমন সম্প্রচার কুরুচিকর ও পীড়াদায়ক বলে উল্লেখ করে নির্দেশিকায় বলা হয়েছে, এতে দর্শকের মনে বিরূপ প্রভাব পড়ে, শিশুদের উপরে চাপ সৃষ্টি হয়। বিঘ্নিত হয় আক্রান্তের গোপনীয়তা। যা আদতে মানহানি এবং জনস্বার্থের পরিপন্থী। এ ব্যাপারে যে সুনির্দিষ্ট বিধি রয়েছে, সে কথা স্মরণ করিয়ে মেনে চলতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ministry of Information and Broadcasting Televison
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE