Advertisement
১৭ মে ২০২৪
Maharashtra

মঞ্চে ফডণবীস-শিন্ডে-রাজ, মহারাষ্ট্রে কি নতুন জোট

আজ মুম্বইয়ের শিবাজী পার্কে ‘দীপ উৎসব’-এর আয়োজন করেছিল এমএনএস। সেখানে পরিবারের সদস্যদের নিয়ে উপস্থিত ছিলেন রাজ।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, বিজেপি নেতা ও রাজ্যের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, বিজেপি নেতা ও রাজ্যের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ০৮:৫৩
Share: Save:

দীপাবলি উৎসবকে সামনে রেখে নতুন জোটের ইঙ্গিত মহারাষ্ট্রে। এক মঞ্চে এলেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, বিজেপি নেতা ও রাজ্যের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস এবং মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) শীর্ষ নেতা রাজ ঠাকরে। অনেকেই মনে করছেন, মহারাষ্ট্রের আসন্ন পুরভোটে একজোট হয়ে লড়ার প্রস্তুতি নিচ্ছে এই তিনটি দল। উদ্ধব ঠাকরের সঙ্গে রাজ ঠাকরের দূরত্বকে ব্যবহার করতে চাইছেন শিন্ডে ও ফডণবীস।

আজ মুম্বইয়ের শিবাজী পার্কে ‘দীপ উৎসব’-এর আয়োজন করেছিল এমএনএস। সেখানে পরিবারের সদস্যদের নিয়ে উপস্থিত ছিলেন রাজ। ওই অনুষ্ঠানেই যোগ দেন শিন্ডে ও ফডণবীস। দু’দিন আগেই মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের নির্বাচনে শিন্ডে ও ফডণবীসের সঙ্গে এক মঞ্চে দেখা গিয়েছিল এনসিপি-র শীর্ষ নেতা শরদ পওয়ারকে। যা উদ্ধব শিবিরে অস্বস্তি বাড়িয়েছিল। ক্ষমতা হারানো উদ্ধবের সঙ্গে এনসিপি ও কংগ্রেসের জোট কতদিন চলবে, তা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছিল। এর পরেই মহারাষ্ট্রের রাজনীতিতে নতুন জোটের সম্ভবনা সামনে এল এমএনএস-এর দীপাবলি অনুষ্ঠানকে সামনে রেখে।

বৃহন্মুম্বই পুরসভার ভোটের আগে, এই মাসেই দ্বিতীয়বার রাজ-ফডণবীস-শিন্ডেকে এক মঞ্চে দেখা গেল। রাজ ঠাকরে তাঁর পরিবারের সদস্যদের নিয়ে গণেশ উৎসবের সময়েও শিন্ডের বাসভবনে গিয়েছিলেন। ওই দিনগুলিতে ফডণবীস পৌঁছে গিয়েছিলেন রাজ ঠাকরের বাড়িতে। মরাঠী প্রথা মেনে তাঁকে বাড়ির ভিতরে অভ্যর্থনা জানাতে দেখা গিয়েছিল রাজের স্ত্রী শর্মিলাকে।

তিন নেতার সম্পর্ক যে এখন অনেকটাই গভীর, কিছুদিন আগে তার প্রমাণও মিলেছে। নভেম্বর মাসের তিন তারিখ আন্ধেরি আসনটিতে উপনির্বাচন। সেই ভোটে বিজেপি যাতে প্রার্থী প্রত্যাহার করে, সেজন্য ফডণবীসকে চিঠি লিখেছিলেন রাজ। এরপরেই ওই আসনে নিজেদের প্রার্থী তুলে নিয়েছে বিজেপি। রাজের অস্ত্রোপচারের পরে তাঁর শারীরিক অবস্থার খোঁজখবর নিতে পৌঁছে যান মহারাষ্ট্র বিজেপির সভাপতি চন্দ্রশেখর বাওয়ানকুলে ও মুম্বই বিজেপির সভাপতি আশিস শেলার। বোঝাই যাচ্ছে, পরবর্তী নির্বাচনগুলিতেও উদ্ধব ঠাকরের জোটের মোকাবিলা করতে রাজকে নিয়েই তৈরি হচ্ছেন ফডণবীস ও শিন্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra Eknath Shinde
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE