Advertisement
০৯ মে ২০২৪
Mukhtar Abbas Naqvi

Mukhtar Abbas Naqvi: উপরাষ্ট্রপতি পদে কি প্রার্থী নকভি, শুরু জোর জল্পনা 

আগামী ১০ জুন ১৫টি রাজ্যের ৫৭টি আসনে রাজ্যসভার ভোট। গতকাল তারমধ্যে ১৮টি আসনের প্রার্থী ঘোষণা করে বিজেপি।

মোক্তার আব্বাস নকভি।

মোক্তার আব্বাস নকভি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২২ ০৭:৫৮
Share: Save:

কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার অব্বাস নকভিকে কি কোনও সাংবিধানিক পদে বসানোর কথা ভাবছে বিজেপি!

জ্ঞানবাপী মসজিদ, মথুরায় ইদগায় মন্দির তৈরির দাবি তুলে বিজেপি মুসলিমদের কোণঠাসা করতে চাইছে বলে অভিযোগ তুলছেন বিরোধীরা। ঠিক তখনই পাল্টা চালে দেশের প্রধান শাসকদলের নেতৃত্ব কোনও মুসলিমকে উপরাষ্ট্রপতি করার কথা ভাবছে কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। কারণ উপরাষ্ট্রপতি পদে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খানের নাম নিয়েও জল্পনা ছিল। কিন্তু নকভির নাম নিয়ে চর্চা জোরদার হওয়ার কারণ আজ রাত পর্যন্তও রাজ্যসভার জন্য তাঁর নাম ঘোষণা না হওয়া। যদিও বিজেপি নেতৃত্বের দাবি, মনোনয়ন জমা দেওয়ার জন্য এখনও আগামিকাল গোটা দিন পড়ে রয়েছে।

আগামী ১০ জুন ১৫টি রাজ্যের ৫৭টি আসনে রাজ্যসভার ভোট। গতকাল তারমধ্যে ১৮টি আসনের প্রার্থী ঘোষণা করে বিজেপি। তাতে এ যাত্রায় যে তিন কেন্দ্রীয় মন্ত্রীর মেয়াদ শেষ হয়েছিল তারমধ্যে নির্মলা সীতারামনকে কর্নাটক ও পীযূষ গয়ালকে মহারাষ্ট্র থেকে প্রার্থী করে পদ্ম শিবির। এখনও নাম নেই নকভির। আজ গভীর রাতে বিজেপি আরও একটি রাজ্যসভার প্রার্থী তালিকা প্রকাশ করে। তাতে চার জনের নাম থাকলেও নকভির নাম না থাকায় চর্চা আরও জোরালো হয়েছে।

বিজেপি সূত্রের একাংশের মতে, নকভিকে আরও বড় দায়িত্ব দেওয়ার কথা ভাবছে দল। এ বছরে রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন হওয়ার কথা। সেখানে সংখ্যালঘু মুখ হিসাবে নকভিকে উপরাষ্ট্রপতি করার কথা ভাবছে বিজেপি। সংখ্যালঘু সমাজের প্রতিনিধি নকভিকে উপরাষ্ট্রপতি করা হলে সে ক্ষেত্রে আন্তর্জাতিক ক্ষেত্রেও ইতিবাচক বার্তা দেওয়া সম্ভব হবে। বিশেষ করে বিজেপি সরকার মুসলিমদের কোণঠাসা করে রাখার চেষ্টা করছে বলে যে অভিযোগ উঠেছে তা অনেকাংশেই লঘু করা যাবে। তবে নকভি প্রশ্নে প্রকাশ্যে এ নিয়ে মুখ খুলতে চাননি দলের কোনও শীর্ষ নেতাই। বিজেপির তরফে জানানো হয়েছে, সাংবিধানিক পদে কোনও উপযুক্ত ব্যক্তিকেই বসানো হবে। তবে সরকারের আট বছরের বর্ষপূর্তিতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সংখ্যালঘু সমাজের মুষ্টিমেয় প্রতিনিধিত্ব, উত্তরপ্রদেশ নির্বাচনে বিজেপির একজন মুসলিম প্রার্থী না থাকা নিয়ে প্রশ্ন ওঠে। এ নিয়ে বিজেপি সভাপতি জে পি নড্ডার সপাট জবাব, ‘‘টিকিট কাকে দেওয়া হবে তা দলের উপরেই ছেড়ে দিন না।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Mukhtar Abbas Naqvi BJP Vice President
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE