Advertisement
৩০ এপ্রিল ২০২৪
isis

হাওয়ালায় কাঁটা দেখে পথ বদল আইএসের! জঙ্গিদের কাছে টাকা পৌঁছচ্ছে নতুন নতুন কায়দায়

এনআইএ সূত্রে জানা গিয়েছে, বিট কয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে সিরিয়ায় সংগঠনের মাথাদের কাছে টাকা পৌঁছে দিচ্ছে আইএস। এমন নজির রয়েছে বলেও তদন্তকারীদের দাবি।

ISIS is using crypto currency and bitcoin to send money to its terrorists and raise funds

ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে টাকা পাঠাচ্ছে আইএস জঙ্গিরা। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৩:৪৯
Share: Save:

লাগাতার তল্লাশি এবং গ্রেফতারের জেরে ধাক্কা খেয়েছে হাওয়ালার মাধ্যমে টাকা পাঠানোর চক্র। এই আবহে জঙ্গিদের কাছে টাকা পৌঁছে দিতে নতুন নতুন পথ বার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এই বার তারা টাকা পাঠাচ্ছে ভার্চুয়াল মাধ্যমে। এমনটাই জানা গিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) সূত্রে।

এনআইএ সূত্রে জানা গিয়েছে, বিট কয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে সিরিয়ায় সংগঠনের মাথাদের কাছে টাকা পৌঁছে দিচ্ছে আইএস। তদন্তকারী সংস্থাটির সূত্রে আরও জানা গিয়েছে, এত দিন ধরে এক দেশ থেকে আর এক দেশে টাকা পাঠানোর জন্য হাওয়ালাই ভরসা ছিল তাদের। কিন্তু হাওয়ালা ব্যবসায়ীদের লাগাতার ধরপাকড়ের জেরে ধাক্কা খেয়েছে সেই চক্র। তার ফলে টাকা তুলতে বা সদস্যদের কাছে টাকা পৌঁছে দিতে বিট কয়েনের মতো ভার্চুয়াল অর্থই ভরসা হয়ে উঠেছে সংগঠনের চাঁইদের কাছে। তদন্তকারীদের মতে, ভারত-সহ বিভিন্ন দেশে সংগঠনের জন্য টাকা তোলার ক্ষেত্রে বিট কয়েন ব্যবহার করা শুরু করেছে আইএস জঙ্গিরা। তাদের এই নয়া ছকই মাথাব্যথার কারণ হয়ে উঠেছে তদন্তকারীদের কাছে। কারণ, একাংশের মতে, ভার্চুয়াল মাধ্যমে লেনদেন হওয়ার ফলে এমন চক্রের শিকড়ের নাগাল পাওয়া শক্ত। তবে সেই পথ বন্ধ করার উপায় রয়েছে বলেও মনে করেন অনেকে। এখন এই চক্রকে বাগে আনাই লক্ষ্য তদন্তকারীদের।

সম্প্রতি এই তথ্য প্রকাশ্যে আসে বিহারের পটনা থেকে আইএস জঙ্গি সন্দেহে গ্রেফতার হওয়া মহম্মদ মহসিন আহমেদকে জেরা করে। এনআইএ সূত্রে জানা গিয়েছে, মহসিন শুধু মাত্র আইএসের হয়ে প্রচার নয়, সংগ্রহ করত অর্থও। গত ফেব্রুয়ারি মাসের প্রথম দিকেই মহসিনের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে এনআইএ। তাতেও স্পষ্ট করে উল্লেখ করা হয়েছে, সংগ্রহ করা অর্থ মহসিন সিরিয়ায় পাঠাত ক্রিপ্টোকারেন্সির মাধ্যমেই। মহসিনকে জেরা করে আরও তথ্যের সন্ধান চালাচ্ছেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

isis Syria Bitcoin Crypto Currency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE