×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

ইজরায়েল দূতাবাসের কাছে বিস্ফোরণের তথ্য এনআইএ-র হাতে তুলে দিল মোসাদ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

দিল্লিতে ইজরায়েলের দূতাবাসের কাছে বিস্ফোরণের ঘটনার তদন্তে শনিবার ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র সঙ্গে দেখা করলেন ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ-এর আধিকারিকরা। সূত্রের খবর, বিস্ফোরণ সংক্রান্ত কিছু তথ্য এনআইএ-র হাতে তুলে দিয়েছেন মোসাদ-এর আধিকারিকরা।

২৯ জানুয়ারি ইজরায়েলের দূতাবাসের কাছে বিস্ফোরণ হয়। সেই ঘটনায় হতাহতের ঘটনা না ঘটলেও বেশ কিছু গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। কারা এই বিস্ফোরণ ঘটিয়েছিল, তা নিয়ে তদন্তে নামে এনআইএ। পাশাপাশি মোসাদ-ও আলাদা ভাবে তদন্ত শুরু করে।

এটা কোনও সন্ত্রাসবাদীদের কাজ বলেই প্রাথমিক ভাবে মনে করছে ইজরায়েল। তবে পাশাপাশি এটাও জানিয়েছে, ভারতের তদন্তকারী সংস্থার উপর তদন্তের বিষয়ে সম্পূর্ণ আস্থা রয়েছে তাদের। বিস্ফোরণের ঘটনাটি নিয়ে প্রথমে তদন্ত শুরু করে দিল্লি পুলিশের বিশেষ শাখা। কিন্তু গত ২ ফেব্রুয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এনআইএ-র হাতে তদন্তভার তুলে দেয়। ৩ ফেব্রুয়ারি থেকে তদন্ত শুরু করেছে এনএআইএ।

Advertisement

বিস্ফোরণের পর পরই ইজরায়েলের দূতাবাস একটি চিঠিও পায়। চিঠিটি এনআইএ-র হাতে তুলে দিয়েছে তারা। সেটা খতিয়ে দেখা হচ্ছে বলে এনআইএ সূত্রে খবর। সাইবার বিশেষজ্ঞদের দাবি, এই ঘটনার সঙ্গে বিশেষ পরিচিত নয়, এমন কোনও জঙ্গিগোষ্ঠীর জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। তবে বিষয়টি যে হালকা ভাবে নেওয়ার মতো নয়, সেটা ইঙ্গিত দিয়েছেন তদন্তকারীরা।

বিস্ফোরণের ঘটনার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন। সেই সঙ্গে আশ্বাস দেন, ষড়যন্ত্রকারীদের ধরতে ভারত সব রকম ভাবে সহযোগিতা করবে।

Advertisement