Advertisement
২০ এপ্রিল ২০২৪
ISRO

ISRO: শুরুতেই কি বিপাকে পড়ুয়াদের তৈরি রকেট? উৎক্ষেপণ সফল বলতে রাজি নয় ইসরো

রবিবার সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশে রওনা দেয় এসএসএলভি-ডি১ রকেট।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ১৫:২২
Share: Save:

দু’টি কৃত্রিম উপগ্রহ নিয়ে আকাশে ওড়ার আগে সমস্যায় পড়ুয়াদের তৈরি ইসরোর ১২০ টনের রকেট। ইসরোর তরফে জানানো হয়েছে, উৎক্ষেপণের শেষ পর্যায়ে বহু তথ্য হারিয়ে গিয়েছে। গোটা পরিস্থিতি খতিয়ে দেখে সেই সব তথ্য পুনরুদ্ধারের চেষ্টা করছে ইসরো। ফলে এই মিশনকে এখনই সফল বলতে চান না দেশের মহাকাশ গবেষণা সংস্থাটি।

রবিবার সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে একটি রকেটের মাধ্যমে মহাকাশে রওনা দেয় এসএসএলভি-ডি১। তাতে ছিল আর্থ অবর্জারভেশন-০২ এবং আজাদিস্যাট নামে দু’টি কৃত্রিম উপগ্রহ। ওই দু’টি উপগ্রহই সঠিক ভাবে কক্ষপথে পৌঁছতে পেরেছে কি না, তা নিয়ে নিশ্চিত নন ইসরোর মহাকাশবিজ্ঞানীরা। সংস্থার চেয়ারম্যান এস সোমনাথ বলেন, ‘‘এসএসএলভি-ডি১ সবক’টি পর্যায়েই আশানুরূপ ফলাফল দেখিয়েছে। তবে এই মিশনের শেষ পর্যায়ে বেশ কিছু তথ্য হারিয়ে গিয়েছে। কৃত্রিম উপগ্রহগুলি স্থিতিশীল অবস্থায় কক্ষপথে পৌঁছেছে কি না, তা খতিয়ে দেখতে সমস্ত তথ্য বিশ্লেষণ করা হচ্ছে।’’

প্রসঙ্গত, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে একটি মহাকাশ গবেষণাকারী সংস্থার হয়ে সাড়ে সাতশো স্কুলপড়ুয়া এই দু’টি কৃত্রিম উপগ্রহের নকশা তৈরি করেছে। রবিবার শ্রীহরিকোটায় রকেট উৎক্ষেপণের সময় তাঁরা সকলেই উপস্থিত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Satellites space Sriharikota
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE