Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

এক বছর পর মহাকাশে গেল ইসরো-র উপগ্রহ, উৎক্ষেপণ সফল

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ০৭ নভেম্বর ২০২০ ১৫:৫৬
সফল উৎক্ষেপণ। ছবি- ইসরোর করা টুইট থেকে নেওয়া।

সফল উৎক্ষেপণ। ছবি- ইসরোর করা টুইট থেকে নেওয়া।

সব ঋতুতেই পৃথিবীর আবহাওয়ার উপর প্রতি মুহূর্তে নজর রাখার জন্য কক্ষপথে একটি নতুন কৃত্রিম উপগ্রহ পাঠাল ইসরো। সঙ্গে পাঠাল আরও ৯টি বিদেশি উপগ্রহ। সর্বাধুনিক রকেট ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল্’ (পিএসএলভি-সি৪৯)-এর পিঠে চাপিয়ে। অতিমারি পরিস্থিতিতে প্রায় এক বছর ধরে কোনও উৎক্ষেপণ করা সম্ভব হয়নি।

ইসরো একটি টুইটে জানিয়েছে শনিবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ কেন্দ্রের প্রথম লঞ্চপ্যাড থেকে পিএসএলভি-সি৪৯ রকেটের উৎক্ষেপণ সফল হয়েছে। উৎক্ষেপণের ১৫ মিনিটের মধ্যেই দেশের 'অল ওয়েদার আর্থ ইমেজিং স্যাটেলাইট' (যার নাম ইওএস-০১)-টিকে সফল ভাবে পৃথিবীর কক্ষপথে পাঠিয়ে দেওয়া হয়। তার পর বিভিন্ন কক্ষপথে পাঠানো হয় বাকি ৯টি বিদেশি উপগ্রহকে।

শ্রীহরিকোটা থেকে এটি ৭৬তম উৎক্ষেপণ। পিএসএলভি-সি৪৯-কে নিয়ে মোট ৫১টি ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল্’ মহাকাশে পাড়ি দিল সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে। এ দিন বিকেল ৩টে ২ মিনিটে উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু সেই সময় বজ্রপাতের জন্য কিছুটা দেরি হয় উৎক্ষেপণের। ইসরো-র তরফে জানানো হয়েছে উপগ্রহগুলিতে এমন কয়েকটি যন্ত্রপাতি রয়েছে বজ্রপাতে যেগুলির ক্ষয়ক্ষতির আশঙ্কা ছিল।

Advertisement

আরও পড়ুন- শনিবার মহাকাশে ইসরোর নয়া উপগ্রহ, শুরু কাউন্ট ডাউন

আরও পড়ুন- প্রাথমিক ভাবে ৩০ কোটি ভারতীয়কে বিনামূল্যে করোনার টিকা কেন্দ্রের​

ইসরো সূত্রের খবর, ‘অল ওয়েদার আর্থ ইমেজিং স্যাটেলাইট’ ইওএস-০১ উপগ্রহটিতে রয়েছে অত্যাধুনিক রাডার ইমেজিং ব্যবস্থা। যা ভূপৃষ্ঠের অনেক উপর থেকেও নিখুঁত ছবি তুলতে পারবে পৃথিবীর বিভিন্ন এলাকার। আবহাওয়ার পূর্বাভাস এবং কৃষিক্ষেত্রের জন্য যা খুবই সহায়ক হবে। আর বিদেশি উপগ্রহগুলি মূলত বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত হবে।

কয়েক মাস আগে ইসরো-র চেয়ারম্যান প্রধান কে শিবম জানিয়েছিলেন, চলতি বছর মোট ১০টি মহাকাশযান উৎক্ষেপণের পরিকল্পনা থাকলেও করোনা অতিমারি পরিস্থিতিতে তা বাতিল করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement