Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ISRO

সৌরবায়ু পর্যবেক্ষণ শুরু, জানাল ইসরো

সৌরবায়ু অর্থাৎ আয়নিত কণার স্রোতের পর্যবেক্ষণ ইসরোর এই সৌর অভিযানের অন্যতম উদ্দেশ্য বলে জানানো হয়েছিল।

সুইস যন্ত্রাংশের তোলা এই ছবিই এক্স হ্যান্ডেলে প্রকাশ করেছে ইসরো।

সুইস যন্ত্রাংশের তোলা এই ছবিই এক্স হ্যান্ডেলে প্রকাশ করেছে ইসরো। ছবি: এক্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ০৫:৫১
Share: Save:

চলতি বছরের সেপ্টেম্বর মাসে দেশের প্রথম সৌর অভিযানের সূচনা করেছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (দ্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গ্যানাইজ়েশন)। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ন মহাকাশ কেন্দ্র থেকে গত ২ সেপ্টেম্বর সফল ভাবে উৎক্ষেপণ করা হয়েছিল সৌরযান আদিত্য এল-১। এ বার সেই সৌর অভিযান নিয়ে বড়সড় সাফল্যের কথা ঘোষণা করলেন ইসরো-র বিজ্ঞানীরা। আজ ইসরো-র তরফে জানানো হয়েছে, ‘আদিত্য সোলার উইন্ড পার্টিকল এক্সপেরিমেন্ট’ (সংক্ষেপে অ্যাসপেক্স) নামে যে যন্ত্রাংশ রয়েছে, সেটি অবশেষে কাজ করা শুরু করেছে। অর্থাৎ যে সৌরবায়ু পর্যবেক্ষণ করতে আদিত্য এল-১-এর উৎক্ষেপণ করা হয়েছিল, তার কাজ শুরু হয়েছে। ইসরো-র তরফে আজ সমাজমাধ্যম এক্স-এ এ সংক্রান্ত একটি ছবিও শেয়ার করা হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, অ্যাসপেক্সের দু’টি অংশ রয়েছে। একটির নাম সোলার উইন্ড আয়ন স্পেকট্রোমিটার (সংক্ষেপে সুইস) এবং অপরটির নাম সুপ্রাথার্মাল অ্যান্ড এনার্জিটিক পার্টিকল স্পেকট্রোমিটার (সংক্ষেপে স্টেপস)। আদিত্য এল-১-এর উৎক্ষেপণের কয়েক দিন পর পরই অর্থাৎ গত ১০ সেপ্টেম্বর থেকেই কাজ করা শুরু করেছিল ‘স্টেপস’। ইসরো জানিয়েছে, আজ থেকে কাজ করতে শুরু করেছে সুইস-ও। নতুন যন্ত্রাংশের পাঠানো প্রোটন এবং আলফা কণার শক্তি বৈচিত্রের ছবিও সমাজমাধ্যমে শেয়ার করেছে ইসরো।

সৌরবায়ু অর্থাৎ আয়নিত কণার স্রোতের পর্যবেক্ষণ ইসরোর এই সৌর অভিযানের অন্যতম উদ্দেশ্য বলে জানানো হয়েছিল। সেই সঙ্গে পৃথিবীর উপরে সৌরঝড়ের প্রভাব, সূর্যের করোনার ভূবৈজ্ঞানিক গঠন, উত্তাপ প্রক্রিয়া পর্যবেক্ষণ-সহ আরও নানা বিষয়ও এই সৌর অভিযানের অঙ্গ। পিএসএলভি এক্সএলে চেপে মহাকাশে পাড়ি দিয়েছিল আদিত্য এল-১। ইসরো জানিয়েছিল, পৃথিবী থেকে প্রায় ১৫ লক্ষ কিলোমিটার দূরে হ্যালো কক্ষপথে অবস্থান করার কথা এই সৌর যানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE