Advertisement
১৭ জুন ২০২৪
ISRO

মহাকাশ থেকে ১২ বছর পরে ফিরে এল ইসরোর মেঘ ট্রপিক্স-১ উপগ্রহ, তার পরেই ধ্বংসের মুখে!

মঙ্গলবার মহাশূন্য থেকে সফল ভাবে পৃথিবীর বায়ুমণ্ডলে এমটি-১ উপগ্রহকে ফিরিয়ে আনেন ইসরোর বিজ্ঞানীরা। এর পর আকাশেই সেটিকে পুড়িয়ে ছাই করে ফেলা হয়।

ISRO successfully carries out re-entry of MT-1 satellite, disintegrates over Pacific Ocean

ধাপে ধাপে ছাই হয়ে গেল ইসরোর এমটি-১ উপগ্রহ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৬:১৮
Share: Save:

প্রায় ১২ বছর ধরে মহাকাশে বিচরণ ছিল তার। নিরবচ্ছিন্ন ভাবে নির্দিষ্ট কক্ষপথে ঘুরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-কে তথ্য যুগিয়েছে সে। কিন্তু সম্প্রতি কর্মক্ষমতা হারিয়েছিল ইসরোর সেই কৃত্রিম উপগ্রহ মেঘ ট্রপিক্স-১ (এমটি-১)। তাই পৃথিবীতে ফিরিয়ে এনে তাকে ধ্বংস করা হল।

মঙ্গলবার মহাশূন্য থেকে সফল ভাবে পৃথিবীর বায়ুমণ্ডলে এমটি-১ উপগ্রহকে ফিরিয়ে আনেন ইসরোর বিজ্ঞানীরা। এর পর আকাশেই সেটিকে পুড়িয়ে ছাই করে ফেলা হয়। ইসরো সূত্রের খবর, বঙ্গোপসাগর এবং প্রশান্ত মহাসাগরের উপরে দু’টি ধাপে সেটিকে ধ্বংস করা হয়।

ইসরো এবং ফরাসি মহাকাশ গবেষণা সংস্থা সিএনইএস-এর যৌথ উদ্যোগে ২০১১ সালের অক্টোবর মাসে কৃত্রিম উপগ্রহ এমটি-১ মহাকাশের পাড়ি দিয়েছিল। এক দশকেরও বেশি সময় ধরে গ্রীষ্মমণ্ডলীয় আবহাওয়া এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত পর্যবেক্ষণের কাজ সফল ভাবে করেছে এই কৃত্রিম উপগ্রহ। কিন্তু কর্মক্ষমতা হারানোয় ‘ইউনাইটেড নেশনস ইন্টার-এজেন্সি স্পেস ডেব্রিস কোঅর্ডিনেশন কমিটি’ (ইউএনআইএডিসি)-র মহাকাশযান ধ্বংসাবশেষ সংক্রান্ত নির্দেশিকা অনুসরণ করে সেটি নষ্ট করে ফেলা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO ISRO Control Room Satellite
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE