Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

শনিবার মহাকাশে ইসরোর নয়া উপগ্রহ, শুরু কাউন্ট ডাউন

সংবাদ সংস্থা
শ্রীহরিকোটা ০৬ নভেম্বর ২০২০ ১৯:৫৮
শ্রীহরিকোটা থেকে শনিবার উৎক্ষেপণ মহাকাশযানের। ফাইল চিত্র।

শ্রীহরিকোটা থেকে শনিবার উৎক্ষেপণ মহাকাশযানের। ফাইল চিত্র।

শনিবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর নয়া মহাকাশযান ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল্’ (পিএসএলভি)-সি৪৯ মহাকাশে পাড়ি দেবে। সঙ্গে নিয়ে যাবে ইওএস-০১ এবং ৯টি বিদেশি কৃত্রিম উপগ্রহ।

ইসরোর তরফে এক টুইট-বার্তায় শুক্রবার জানানো হয়েছে, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে বিকেল ৩টে ২ মিনিটে উৎক্ষেপণ করা হবে এসএসএলভি-সি৪৯-কে। প্রসঙ্গত, শ্রীহরিকোটা থেকে এটি ৭৬তম মহাকাশযান উৎক্ষেপণ। পিএসএলভি-সি৪৯-কে নিয়ে মোট ৫১টি ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল্’ মহাকাশে পাড়ি দিতে চলেছে সতীশ ধবন স্পেস সেন্টার থেকে।

ইসরো সূত্রের খবর, 'অল ওয়েদার আর্থ ইমেজিং স্যাটেলাইট' ইওএস-০১ উপগ্রহটিতে রয়েছে অত্যাধুনিক রাডার ইমেজিং ব্যবস্থা। যা অনেক উপর থেকেও নিখুঁত ছবি তুলতে সক্ষম। আবহাওয়ার পূর্বাভাস এবং কৃষিক্ষেত্রের জন্য যা খুবই সহায়ক হবে। বিদেশি উপগ্রহগুলি মূলত বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত হবে।

Advertisement

ইসরো জানিয়েছে, এ দিন থেকেই উৎক্ষেপণের ‘ফাইনাল কাউন্টডাউন’ শুরু হয়েছে। কয়েক মাস আগে ইসরো প্রধান কে শিবম জানিয়েছিলেন, চলতি বছর মোট ১০টি মহাকাশযান উৎক্ষেপণের পরিকল্পনা থাকলেও করোনা অতিমারি পরিস্থিতিতে তা বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: অর্ণবকে হুমকি চিঠি, মহারাষ্ট্র বিধানসভার সচিবকে নোটিস সুপ্রিম কোর্টের

আরও পড়ুন: লাদাখে শুরু সেনা স্তরের বৈঠক, বৃহত্তর সঙ্ঘাতের ইঙ্গিত জেনারেল রাওয়তের​

আরও পড়ুন

Advertisement